ব্রহ্মপুত্র থেকে উদ্ধার করা শিয়াল নিয়ে হুলুস্থুল

শিয়ালটিকে উদ্ধারের ঘটনা ঘটে গতকাল বুধবার দুপুরের দিকে। শুরুর দিকে এটি বেশ শান্ত ছিল।
পোড়ার চরে উদ্ধার করা শেয়ালটি রশি দিয়ে বেঁধে রাখা হয়েছে। ছবি: এস দিলীপ রায়/স্টার

ব্রহ্মপুত্রের স্রোতে ডুবন্ত একটি শিয়াল দেখে মায়া হয়েছিল কয়েকজন যুবকের। সেই মায়া থেকেই শিয়ালটিকে উদ্ধারে তৎপর হন তারা। কিন্তু উদ্ধার শেষে প্রাণীটিকে সুস্থ করে তোলার পর হাজির হয়েছে নতুন বিপদ। বেঁধে রাখা শেয়ালটি এখন যাকে-তাকে কামড়াতে যাচ্ছে। 

কিন্তু বিস্তীর্ণ চরে বন-জঙ্গলের কোনো অস্তিত্ব নেই। চারপাশে পানি আর পানি। এমন পরিস্থিতিতে শিয়ালটিকে ঠিক কোথায় ছাড়া হবে, তা নিয়ে বিপাকে পড়েছেন চরের বাসিন্দারা।

ব্রহ্মপুত্রের বুকে জেগে ওঠা এই চরটির নাম পোড়ার চর। এর অবস্থান কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে।

চরের বাসিন্দারা বলছেন, শিয়ালটিকে উদ্ধারের ঘটনা ঘটে গতকাল বুধবার দুপুরের দিকে। শুরুর দিকে এটি বেশ শান্ত ছিল। কিন্তু যত্নআত্তির পর খানিকটা তাজা হয়ে উঠেই এটি 'পাগলাটে' আচরণ শুরু করে।

চরের যুবক জহুরুল ইসলাম (২০) আজ বৃহস্পতিবার সকালে বলেন, 'আমরা শিয়ালটিকে গাছের সঙ্গে রশি দিয়ে বেঁধে রেখেছি। এটিকে ছেড়েও দিতে পারছি না।'

স্থানীয় কৃষক আকমল হোসেনের (৫৬) আশঙ্কা, এখন শিয়ালটিকে ছেড়ে দিলে সেটা মানুষের ধাওয়া খেয়ে আবার পানিতে গিয়ে পড়তে পারে। 

এমন পরিস্থিতিতে আজ ‍দুপুরের দিকে চরের আরেক বাসিন্দা সহিদুল ইসলাম জানালেন, শিয়ালটিকে নৌকায় করে মূল ভূখণ্ডে নিয়ে নিরাপদ কোথাও ছেড়ে দেওয়ার পরিকল্পনা করেছেন তারা। তেমন জায়গা না পেলে প্রাণীটিকে তারা বন বিভাগের কাছে হস্তান্তরের চেষ্টা করবেন।

Comments