বিদ্যুৎ ও জ্বালানি

সেচ মৌসুমে অগ্রাধিকার দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সেচ মৌসুমে অগ্রাধিকার দিয়ে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সেচ মৌসুমে অগ্রাধিকার দিয়ে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

তিনি বলেন, চাহিদার সঙ্গে সমন্বয় রেখে উৎপাদনও বাড়ানো হচ্ছে। কৃষকরা সেচের সময় পিক ও অফ পিক আওয়ার মেনে চললে ভালো ফল পাওয়া যাবে।

সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত আন্তমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে আজ এসব কথা বলেন নসরুল হামিদ।

প্রতি বছর ফেব্রুয়ারি হতে সেচ মৌসুম শুরু হয়। এই মৌসুম চলে ৩১ মে পর্যন্ত। এ সময় বিদ্যুতের চাহিদা বেড়ে যায়। গত বছরের এপ্রিলে বিদ্যুতের চাহিদা ছিল সর্বোচ্চ ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট। এ বছর মোট সেচ সংযোগের সংখ্যা ৪ লাখ ৬৫ হাজার ৪৫৬টি। সেচের জন্য বিদ্যুৎ লাগবে ২ হাজার ৪০০ মেগাওয়াট। সব মিলিয়ে আসন্ন সেচ মৌসুমে বিদ্যুতের চাহিদা বেড়ে হতে পারে ১৬ হাজার মেগাওয়াট।

সভায় পিডিবির চাহিদা মতো প্রাকৃতিক গ্যাস এবং জ্বালানি তেল সরবরাহের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়। প্রতিমন্ত্রী এ সময় বিপিসিকে চাহিদার অতিরিক্ত ফার্নেস অয়েল কেনার নির্দেশনা দেন। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে ন্যূনতম দুই মাসের চাহিদার সমান জ্বালানি তেলের মজুদ নিশ্চিত করতে বলা হয়।

আন্তমন্ত্রণালয় সমন্বয় সভায় অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি)-এর চেয়ারম্যান মো. সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।

Comments