ফেনী-কুমিল্লা-চট্টগ্রামের বন্যা পরিস্থিতি ২৪ ঘণ্টায় উন্নতির দিকে যেতে পারে: পূর্বাভাস কেন্দ্র

আগামী ২৪ ঘণ্টায় ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার মুহুরী, ফেনী, গোমতী, হালদা নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।
চট্টগ্রামের বন্যা পরিস্থিতি। ছবি: রাজীব রায়হান/স্টার

ফেনী, কুমিল্লা ও চট্টগ্রামের বন্যা পরিস্থিতি আগামী ২৪ ঘণ্টায় উন্নতির দিকে যাবে বলে ধারণা করছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস কেন্দ্র।

আজ শুক্রবার বিকেলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের কর্মকর্তা তারেক সিদ্দিকী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামী ২-৩ দিনের মধ্যে ফেনী, কুমিল্লা ও চট্টগ্রামের বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে।'

'আগামী ২৪ ঘণ্টায় তিন জেলার বন্যা পরিস্থিতি উন্নতির দিকে যাবে আশা করা যায়। আজ তেমন বৃষ্টি হয়নি। আগামী কয়েকদিনেও বৃষ্টিপাত কমে আসবে,' যোগ করেন তিনি।

কয়টি স্থানে নদীর বাঁধ ভেঙেছে, জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, 'বাঁধের ক্ষয়ক্ষতির তথ্য আমাদের কাছে এলে আমরা বলতে পারব। এখন পর্যন্ত হালদা ও গোমতী বাঁধ ভাঙার খবর আছে।'

বিকেলে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির স্তর ধীরগতিতে নামছে।

আগের ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চলীয় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও ফেনী জেলার ভারতের ত্রিপুরার সীমান্তবর্তী অঞ্চলে এবং ত্রিপুরার অভ্যন্তরীণ অববাহিকাগুলোতে ভারী বৃষ্টিপাত দেখা যায়নি এবং উজানের নদ-নদীর পানির স্তর নেমে যেতে শুরু করেছে।

এর ফলে বর্তমানে মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির ধীরগতিতে উন্নতি হচ্ছে।

আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও সংলগ্ন উজানেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার মুহুরী, ফেনী, গোমতী, হালদা নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

এ ছাড়া, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও সংলগ্ন এলাকার উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। এ সময় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

অন্যদিকে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানির স্তর কমছে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানির স্তর স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা নদীর পানির স্তর স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টায় কমে যেতে পারে।

দেশের উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানির স্তর কমছে। আগামী ৪৮ ঘণ্টায় এসব নদীর প্রবাহ স্বাভাবিক থাকতে পারে।

Comments