নতুন সংকটে ঢাকাই সিনেমা

সব কিছু ঠিক হতে হয়তো আরও ছয় মাস সময় লেগে যাবে।
এফডিসির ফাইল ছবি | সংগৃহীত

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু হওয়ার পরেই ঢাকাই সিনেমায় নেমে এসেছিল স্থবিরতা। দীর্ঘদিন থেকে বন্ধ নতুন সিনেমার মুক্তি, হয়নি শুটিংও।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর শুরু হয়েছে নতুন সিনেমার শুটিংয়ের পরিকল্পনা। তবে ঠিক কবে থেকে নতুন সিনেমার শুটিং শুরু হতে পারে তা নির্দিষ্ট হয়নি।

সংশ্লিষ্টরা বলছেন, এর প্রধান কারণ প্রযোজক ও প্রযোজনা সংস্থাগুলোর অনীহা। এই পরিস্থিতিতে সংস্থাগুলো নতুন কোনো সিনেমায় বিনিয়োগ করতে রাজি না। পরিস্থিতি স্থিতিশীল হলে চলচ্চিত্র নির্মাণে গতি ফিরবে।

তাদের ধারণা, সব কিছু ঠিক হতে হয়তো আরও ছয় মাস সময় লেগে যাবে।

বিগ বাজেটের  সিনেমা 'বরবাদ' রয়েছে শুটিংয়ের শুরুর তালিকায়। এর প্রধান চরিত্রে থাকছেন শাকিব খান। আগামী সেপ্টেম্বরের শেষে বরবাদ সিনেমার শুটিং হওয়ার কথা ছিল। প্রযোজনা প্রতিষ্ঠান সূত্র জানিয়েছে, সিনেমাটির শুটিং পিছিয়েছে। কবে নাগাদ শুরু হবে, তাও অনিশ্চিত।

মেহেদী হাসান হৃদয় পরিচালিত সিনেমাটিতে শাকিব খানের বিপরীতে থাকার কথা ভারতের নায়িকা ইধিকা পালের। পিছিয়েছে শাকিব খানের আরও একটি সিনেমার 'শের' এর শুটিং। আগামী ডিসেম্বরে শুটিং শুরু হওয়ার কথা ছিল।

সেপ্টেম্বরে শুটিং শুরুর কথা ছিল সাইফ চন্দন পরিচালিত শরীফুল রাজ-ইধিকা পালের সিনেমা 'সাহেব'। সংশ্লিষ্টরা জানিয়েছেন, আপাতত শুটিংয়ের কোনো পরিকল্পনা নেই।

পূজা চেরি অভিনীত 'মাসুদরানা' সিনেমার বাকি অংশের শুটিং চলতি মাসের মাঝামাঝিতে শুরুর পরিকল্পনা ছিল। সেটিও বাতিল হয়েছে। পরিচালক সৈকত নাসির আশা করছেন, আগামী কয়েক মাসের মধ্যে শুটিং শুরু করা সম্ভব হবে।

চিত্রনায়িকা পূজা চেরি ও আদর আজাদকে নিয়ে 'দরদীয়া' নামে একটি সিনেমার শুটিং চলতি বছরেই শুরুর কথা ছিল। বর্তমান পরিস্থিতিতে সেটিও অনিশ্চয়তার মুখে পড়েছে।

কয়েকজন পরিচালকের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা নতুন সিনেমার শুটিং শুরুর কথা ভাবছেন না।

পরিচালক সমিতির সাধারণ সম্পাদক শাহীন সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আপাতত এফডিসিতে নতুন কোনো সিনেমার শুটিংয়ের কথা আমার জানা নেই। বাইরে থেকে অন্য কেউ হয়তো করতে পারে। আগামী কয়েক মাস এভাবেই যাবে। তারপর পরিচালকরা হয়তো নতুন সিনেমার শুটিংয়ে ফিরবেন। এসব পরিকল্পনা আগামী এক মাসের মধ্যে জানা যাবে।'

পরিচালক অনন্য মামুন ডেইলি স্টারকে বলেন, 'যেসব সিনেমার শুটিং হওয়ার পরিকল্পনা ছিল সব পিছিয়েছে। নতুন কোনো সিনেমার শুটিং এখন হবে না। যারা সিনেমা প্রযোজনা করতেন, তারা একটু সময় নিচ্ছেন। শাকিব খানকে নিয়ে শের নামে একটি সিনেমার পরিকল্পনা ছিল ডিসেম্বরে। সেই পরিকল্পনাও বাদ দিতে হয়েছে। প্রযোজনা সংস্থাগুলো কিছুটা পিছিয়ে গেছে। আগামী বছর নাগাদ এই সিনেমার শুটিং শুরু করতে পারবো বলে আশা করছি।'

পরিচালক সৈকত নাসির ডেইলি স্টারকে বলেন, 'চলতি মাসেই মাসুদরানা সিনেমার শুটিংয়ের জন্য দেশের বাইরে যাওয়ার পরিকল্পনা ছিল। আপাতত সেটা হচ্ছে না। হয়তো আগামী দুই তিন মাসের মধ্যে শুটিং শুরু করা যাবে। দেশের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো না। প্রথমে মানুষের বেঁচে থাকা, চিকিৎসা, শিক্ষা, তারপর অন্য কিছু। আশা করছি, আগামী কয়েক মাসে সব ঠিকঠাক হয়ে যাবে।'

পরিচালক সাইফ চন্দন বলেন, 'এখন সিনেমার শুটিং করার মতো সময় না, এখন দেশ গড়ার সময়। আমার পরিচালনায় বিগ বাজেটের সিনেমা সাহেব আগামী সেপ্টম্বর মাসে শুটিংয়ের পরিকল্পনা ছিল। অভিনেতা শরীফুল রাজ-ইধিকা পাল দুজনই চুক্তিবদ্ধ হয়েছিলেন প্রযোজনাংস্থার মাধ্যমে। কিন্তু আপাতত শুটিংয়ের পরিকল্পনা নেই। কবে হবে সেটাও জানি না।'

Comments

The Daily Star  | English

Help Bangladesh in its quest for democracy

Chief Adviser Prof Muhammad Yunus has urged the international community to engage with a new Bangladesh that aims to ensure freedom and democracy for all.

9h ago