হলে ফিরছে ঢাকাই সিনেমার দর্শক

নব্বই দশকের পুরোটা সময়জুড়ে বাংলা সিনেমার ছিল জয়জয়কার। তবে, গত ২ দশকে সিনেমা হলগুলোতে দর্শক সংখ্যা কমতে কমতে সেটা প্রায় দর্শকশূন্য হয়ে পড়ে। পাশাপাশি কমেছে হলের সংখ্যাও। দীর্ঘ এ সময়ে ভালো মানের কিছু সিনেমাও নির্মিত হলেও বিপর্যয় কাটাতে সেগুলো যথেষ্ঠ ছিল না। 
ছবি: সংগৃহীত

নব্বই দশকের পুরোটা সময়জুড়ে বাংলা সিনেমার ছিল জয়জয়কার। তবে, গত ২ দশকে সিনেমা হলগুলোতে দর্শক সংখ্যা কমতে কমতে সেটা প্রায় দর্শকশূন্য হয়ে পড়ে। পাশাপাশি কমেছে হলের সংখ্যাও। দীর্ঘ এ সময়ে ভালো মানের কিছু সিনেমাও নির্মিত হলেও বিপর্যয় কাটাতে সেগুলো যথেষ্ঠ ছিল না। 

এরপর মহমারির কারণে নতুন করে বিপর্যয় নেমে আসে চলচ্চিত্র অঙ্গনে। এ পরিস্থিতিতে গত দুমাস ধরে বেশ ভালো সময় পার করছে ঢাকাই সিনেমা। অনেকে এই পরিস্থিতিকে চলচ্চিত্রের পালে সুবাতাস হিসেবে দেখছেন।  

ছবি: সংগৃহীত

চলতি মাসে মুক্তি পেয়েছে ৩ সিনেমা- 'পরাণ', 'দিন: দ্য ডে' ও 'সাইকো'। ২ বছর পর এ বছর ঈদের সিনেমা বেশ সাড়া ফেলেছে দর্শকদের মাঝে। তাও আবার পর পর ২ সিনেমা। ফলে নতুন করে হলমুখী হতে দেখা গেছে দর্শকদের। 
 
একটি ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে 'পরাণ' সিনেমাটি। কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সিনেমাটির মূল দর্শক। হল সংখ্যাও বেড়েছে পরাণের। নির্মাতা সূত্রে জানা গেছে, আরও বাড়বে হলের সংখ্যা। 

অন্যদিকে 'দিন: দ্য ডে' শতাদিক হলে চলছে এবং ভালোভাবেই চলছে।

এ ছাড়া গত ঈদুল ফিতরে ‍মুক্তি পাওয়া সিনেমার মধ্যে 'গলুই' এবং 'শান' বেশ আলোচনায় ছিল। এবারের ঈদেও দেশের প্রত্যন্ত অঞ্চলের হলগুলোতে সিনেমা দুটি প্রদর্শিত হয়েছে।

ছবি: সংগৃহীত

সিনেমায় খরা কাটিয়ে উঠা প্রসঙ্গে মনপুরাখ্যাত পরিচালক গিয়াস উদ্দিন সেলিম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি সব সময় আশাবাদী মানুষ। সিনেমা নিয়ে প্রচণ্ড আশাবাদী। ভালো সিনেমা নির্মাণ বেশি হলেই ঢালিউড ঘুরে দাঁড়াবে। দর্শকরা আবার হলমুখী হওয়ায় আমি অত্যন্ত খুশি।'

'পরাণ' ও 'দিন: দ্য ডে' যখন দর্শকদের হলে ফেরাতে শুরু করেছে, ঠিক সে সময় ঢালিউডের আরেক সিনেমা সেই ধারা অব্যাহত রাখার আভাস দিচ্ছে। নতুন এই সিনেমার নাম 'হাওয়া'। মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম সিনেমা 'হাওয়া' মুক্তি পাচ্ছে ২৯ জুলাই। যদিও মুক্তির আগেই হাওয়া সিনেমার 'তুমি বন্ধু কালা পাখি' গানটি দেশজুড়ে সাড়া ফেলেছে। 

ছবি: সংগৃহীত

হাওয়া সিনেমার প্রধান একটি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সিনেমার খরা কাটতে শুরু করেছে। ঢালিউডে সুবাতাস বইছে জেনে ভীষণ আনন্দিত আমি। এই সুবাতাস অব্যাহত থাকুক। দর্শকদের বলব আপনার বাংলাদেশের সিনেমার পাশে থাকুন।'

''হাওয়া' সিনেমা বদলে দিতে পারে অতীতের রেকর্ড। এই সিনেমার 'কালা কালা' গানটি যেভাবে সবার হৃদয় স্পর্শ করেছে, আমার মন বলছে সিনেমাটিও সবাইকে হলমুখী করবে', যোগ করেন চঞ্চল। 

মুক্তির প্রতিক্ষায় রয়েছে ঢাকা অ্যাটাকখ্যাত পরিচালক দীপংকর দীপনের নতুন সিনেমা  'অপারেশন সুন্দরবন'। আগামী ২৯ জুলাই এই সিনেমার ট্রেলার প্রকাশ পাবে। রিয়াজ, সিয়াম ও তাসকিনসহ একঝাঁক তারকা অভিনয় করেছেন অপারেশন সুন্দরবন সিনেমায়।

ছবি: সংগৃহীত

সিনেমা সংশ্লিষ্টরা বলছেন, অপারেশন সুন্দরবন সিনেমাটিও ঢাকার সিনেমায় নতুন মাত্রা যোগ করবে। 

অপারশন সুন্দরবন সিনেমার পরিচালক দীপংকর দীপন বলেন, 'দর্শকদের হলে টানার জন্য প্রয়োজন ভালো গল্পের সিনেমা। আমি আশাবাদী মানুষ। সামনে ভালো সময় আসবে।'

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরু দ্য ডেইলি স্টারকে বলেন, 'যত গুড় যত মিষ্টি- এই কথার সঙ্গে আমি একমত। বড় বাজেট এবং ভালো সিনেমা নির্মিত হলে অবশ্যই দর্শকরা হলমুখী হবেন। যার প্রমাণ গত ২ ঈদের সিনেমা। আমি জোর দিয়ে বলছি, গত ২ ঈদে দর্শকরা ব্যাপকভাবে হলমুখী হয়েছে। এতেই প্রমাণ হয়, আমরা খরা কাটিয়ে উঠতে সক্ষম হচ্ছি।'

'গলুই' সিনেমার পরিচালক এস এ হক অলিক জানান, 'গলুই' দর্শকদের কাছাকাছি যেতে পেরেছে। এ ছাড়া গত ২ ঈদের সিনেমার সব খবরা শুনে মনে হচ্ছে ঢাকাই সিনেমার খরা কাটতে শুরু করেছে। সিনেমার এই সুবাতাস অব্যাহত থাকুক। জয় হোক বাংলাদেশের সিনেমার।'

Comments

The Daily Star  | English

Yunus urges countries to engage with 'new Bangladesh'

Highlighting the context of the anti-discrimination student movement and the changes it brought to Bangladesh, Prof Yunus said the "power of the ordinary people", in particular the youth, presented to the nation an opportunity to overhaul many of the systems and institutions

8h ago