টিভি ও সিনেমা

মুক্তি পেল ‘বিউটি সার্কাস’ ও ‘অপারেশন সুন্দরবন’

একইদিনে আজ সারাদেশে মুক্তি পেয়েছে বড় বাজেটের ২টি সিনেমা। ১৯ হলে মুক্তি পেয়েছে মাহমুদ দিদার পরিচালিত ‘বিউটি সার্কাস’। অন্যদিকে ৩৫ সিনেমা হলে মুক্তি পেয়েছে দীপংকর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ সিনেমাটি।
বিউটি সার্কাস সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

একইদিনে আজ সারাদেশে মুক্তি পেয়েছে বড় বাজেটের ২টি সিনেমা। ১৯ হলে মুক্তি পেয়েছে মাহমুদ দিদার পরিচালিত 'বিউটি সার্কাস'। অন্যদিকে ৩৫ সিনেমা হলে মুক্তি পেয়েছে দীপংকর দীপন পরিচালিত 'অপারেশন সুন্দরবন' সিনেমাটি।

এই ২টি বড় বাজেটের সিনেমা মুক্তিতে সিনেমাপ্রেমী দর্শকদের মাঝে উচ্ছ্বাস দেখা দিয়েছে। প্রেক্ষাগৃহে দর্শক ফেরার ধারাবাহিকতায় সিনেমা ২টি ভালো ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।

অপারেশন সুন্দরবন সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

'বিউটি সার্কাস' সিনেমায় অভিনয় করেছেন জয়া আহসান। তার সঙ্গে আরও আছেন ফেরদৌস আহমেদ, তৌকির আহমেদ,এবিএম সুমন হুমায়ূন সাধু, গাজী রাকায়েত, শতাব্দী ওয়াদুদ, মানিসা অর্চিসহ অনেকেই।

জয়া আহসান বলেন, 'সিনেমায় বিউটির যে গ্ল্যামার্স, তা কিন্তু কখনই আকর্ষণ করেনি আমায়। এখানে চরিত্রটি টেনেছে আমায়। এখানে অনেক ধরনের ঝুঁকিপূর্ণ কাজ করতে হয়েছে আমাদের। সিনেমার আর্টিস্ট কিংবা সার্কাসের আর্টিস্ট, কারোরই নিরাপত্তা থাকে না। আমাদের সঙ্গে একটি সার্কাসের টিম ছিল। তাদের কাছ থেকে তাৎক্ষণিক শিখে শিখে আমরা কাজ করেছি। এতে নানা রকম ঘটনা ঘটেছে। আমাদের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির ধারক সার্কাস নিয়ে চলচ্চিত্রটি দর্শক উপভোগ করবেন হলে গিয়ে।'

বিউটি সার্কাস সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

একই দিনে মুক্তি পাওয়া দীপংকর দীপন পরিচালিত সিনেমা 'অপারেশন সুন্দরবন'। সিনেমাটি আছে বেশ আলোচনায়। এই সিনেমায় অভিনয় করেছেন সিয়াম আহমেদ, নুসরাত ফারিয়া, জিয়াউল রোশান, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, রওনক হাসান, মনোজ প্রামাণিক, দর্শনা বণিক, আরমান পারভেজ মুরাদ, মানস বন্দ্যোপাধ্যায়, মনির খান শিমুল, নরেশ ভূঁইয়াসহ অনেকেই।

সুন্দরবন বাঁচানোর লড়াইয়ে র‌্যাবের এই সাফল্য গাঁথার রোমাঞ্চকর উপাখ্যান তুলে ধরা হয়েছে 'অপারেশন সুন্দরবন' সিনেমায়।

সিয়াম আহমেদ বলেন, 'আমাদের অনেক দিনের পরিশ্রমের ফল 'অপারেশন সুন্দরবন'। যেখানে আমরা শুটিং করেছি অর্থাৎ সুন্দরবন সেখানে আগে শুটিং করার কোনো রেফারেন্স ও অভিজ্ঞতা ছিল না। দাঁড়িয়ে থাকাটা কষ্টের ছিল। অফিসিয়াল ডেকোরাম মেইন্টেইন করে বুট ও আর্মস নিয়ে অ্যাকশন সিকোয়েন্স কন্টিনিউ করা খুব চ্যালেঞ্জিং ছিল। সুন্দরবনকে আমরা আমাদের সিনেমায় ভিন্নভাবে দেখানোর চেষ্টা করেছি।'

Comments