পেঁয়াজ, আলু ও কীটনাশকের আমদানি শুল্ক কমাল এনবিআর

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনবিআর জানিয়েছে, আলু আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।
পেঁয়াজ আমদানি, আলু আমদানি, আমদানি শুল্ক, এনবিআর,
স্টার ফাইল ফটো

সরবরাহ বাড়াতে ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাতে পেঁয়াজ ও আলু আমদানিতে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনবিআর জানিয়েছে, আলু আমদানিতে বিদ্যমান ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে আলু আমদানির ৩ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আছে সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। এছাড়া পেঁয়াজের ৫ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে।

একই সঙ্গে কীটনাশকের ২৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ৫ শতাংশ এবং নিয়ন্ত্রণমূলক শুল্ক ও মূল্য সংযোজন কর প্রত্যাহার করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, পেঁয়াজ ও আলুর আমদানি শুল্ক কমানোর এই সুবিধা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত কার্যকর থাকবে। আমদানি শুল্ক কমানোর ফলে পণ্য দুটির দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে তারা আশাবাদী।

এর আগে, গত সপ্তাহে বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশন (বিটিটিসি) পেঁয়াজ, আলু ও ডিমের আমদানি শুল্ক কমাতে এনবিআরকে অনুরোধ জানায়।

বিটিটিসি পেঁয়াজের আমদানি শুল্ক পুরোপুরি তুলে এবং ডিম ও আলুর ওপর শুল্ক ৫ শতাংশ কমানোর সুপারিশ করে। তবে, এনবিআর এখনো ডিমের আমদানি শুল্ক কমায়নি।

বিটিটিসি তাদের চিঠিতে বলেছে, দেশের পূর্বাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ১১টি জেলায় পোল্ট্রি খামার মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে, ফলে ডিমের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।  উপরন্তু আলুর উৎপাদন কমেছে ১২ লাখ টন, ফলে বেড়েছে।

Comments