জিরো-কুপন বন্ডের মাধ্যমে ১৫০০ কোটি টাকা সংগ্রহ করবে বেক্সিমকো

গত ১০ মার্চ বেক্সিমকোর পরিচালনা পর্ষদের সভায় কোম্পানির বিদ্যমান ঋণ পরিশোধ ও শ্রীপুর টাউনশিপের সঙ্গে যৌথ উদ্যোগে বিনিয়োগের জন্য ‘বেক্সিমকো ফার্স্ট জিরো কুপন বন্ড’ ইস্যুর অনুমোদন দেওয়া হয়।
ঢাকা স্টক এক্সচেঞ্জ, বেক্সিমকো, শ্রীপুর টাউনশিপ,

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বেক্সিমকো লিমিটেড জিরো-কুপন বন্ড ইস্যুর মাধ্যমে দেড় হাজার কোটি টাকা সংগ্রহ করতে যাচ্ছে।

আজ সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে দেওয়া তথ্য অনুযায়ী, কোম্পানিটি শ্রীপুর টাউনশিপ লিমিটেডের সঙ্গে একটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছে।

গত ১০ মার্চ বেক্সিমকোর পরিচালনা পর্ষদের সভায় কোম্পানির বিদ্যমান ঋণ পরিশোধ ও শ্রীপুর টাউনশিপের সঙ্গে যৌথ উদ্যোগে বিনিয়োগের জন্য 'বেক্সিমকো ফার্স্ট জিরো কুপন বন্ড' ইস্যুর অনুমোদন দেওয়া হয়।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে বন্ডটি ইস্যু করা হবে। এটি রিডিমেবল, নন-কনভার্টেবল, নন-ট্রেডেবল জিরো-কুপন বন্ড হবে এবং এই বন্ডের ডিসকাউন্ট হার হবে ১৫ শতাংশ।

নবীনগর-চন্দ্রা মহাসড়কের পাশে ১০০ একর জমির ওপর গড়ে ওঠা বহুমুখী রিয়েল এস্টেট প্রকল্প 'মায়ানগর' শ্রীপুর টাউনশিপের সঙ্গে বেক্সিমকোর একটি যৌথ উদ্যোগ। আবাসন প্রকল্পটিতে ১৮ হাজার অ্যাপার্টমেন্ট থাকবে। এটি সম্পূর্ণ সুরক্ষিত, গেটযুক্ত এবং স্বয়ংসম্পূর্ণ টাউনশিপ হবে। এখানে প্রয়োজনীয় সব ধরনের নাগরিক ও জীবনযাত্রার সুযোগ-সুবিধার পাশাপাশি স্বাস্থ্যসেবা, শিক্ষা, বিনোদন, খেলাধুলা এবং বিনোদনসহ অন্যান্য সুযোগ-সুবিধা থাকবে।

৫০ লাখ বর্গফুট আয়তনের এই বাণিজ্যিক স্পেসে সার্ভিসড অ্যাপার্টমেন্ট, একটি হোটেল, অফিস, একটি কনভেনশন সেন্টার এবং একটি শপিং মল থাকবে। পুরো প্রকল্পটিকে সবুজ ও পরিবেশবান্ধব টাউনশিপ হিসেবে গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে।

বর্তমানে প্রকল্পের ৭৫ শতাংশ জমির মালিকানা বেক্সিমকোর, বাকি ২৫ শতাংশ শ্রীপুর টাউনশিপের মালিকানা এবং সে অনুযায়ী মুনাফা বণ্টন করা হবে।

বেক্সিমকো জানিয়েছে, টার্নকি ভিত্তিতে প্রকল্পের ডিজাইন, উন্নয়ন ও তদারকির জন্য বিশ্বখ্যাত একটি স্থাপত্য ও প্রকৌশল পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য একজন আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কনস্ট্রাকশন (ইপিসি) ঠিকাদার নিয়োগ করা হবে।

Comments