বাণিজ্য

ফিকির ৬০তম বর্ষপূর্তিতে ২ দিনের বিনিয়োগ মেলা

মেলা উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা বই ‘ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১: প্রাওরিটিজ ফর বিল্ডিং এ কনডিউসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ’ ও প্রকাশনা ‘ইএসজি স্ট্র্যাটেজিস অ্যান্ড ইমপ্যাক্ট ফ্রম দ্য মেম্বারস অব ফিকি’র মোড়ক উন্মোচন করবেন।
বিনিয়োগ মেলা

ইনভেস্টরস চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) ৬০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে দুই দিনব্যাপী বিনিয়োগ মেলার আয়োজন করা হচ্ছে।

আগামীকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেলার উদ্বোধন করবেন।

গতকাল ফিকির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলা উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গবেষণা বই 'ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১: প্রাওরিটিজ ফর বিল্ডিং এ কনডিউসিভ ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ' ও প্রকাশনা 'ইএসজি স্ট্র্যাটেজিস অ্যান্ড ইমপ্যাক্ট ফ্রম দ্য মেম্বারস অব ফিকি'র মোড়ক উন্মোচন করবেন।

বিজ্ঞপ্তিতে ফিকির প্রেসিডেন্ট নাসের এজাজ বিজয় বলেন, 'আমরা ফিকির গৌরবময় যাত্রার ৬০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছি। অনুষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রতিফলনগুলো সবার সামনে তুলে ধরবে।'

তিনি আরও বলেন, 'আগামী ১৯ থেকে ২০ নভেম্বর "ফরএভার ফিউচারস ফরওয়ার্ড" প্রতিপাদ্য নিয়ে আয়োজিত অনুষ্ঠানটিতে আমাদের সম্মানিত স্টেকহোল্ডার, নীতিনির্ধারক ও সবাইকে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।'

অনুষ্ঠানের প্রথম দিন 'গ্রিন ভ্যালু চেইন' শীর্ষক প্ল্যানারি সেশনের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন স্মার্ট বাংলাদেশ নেটওয়ার্কের সহ-সভাপতি ও সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক (এসডিজি) মো. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ইমরান রহমান, ফিকির সভাপতি ইএসজি কমিটি ও পরিচালক জাভেদ আখতার, বিল্ড'র চেয়ারপারসন ও এমসির সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) আন্তর্জাতিক বিনিয়োগ প্রচার বিভাগের সদস্য মোহসিনা ইয়াসমিন, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সমীর সাত্তার, ইউএনডিপির আঞ্চলিক প্রতিনিধি স্টেফান লিলার ও গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান।

অনুষ্ঠানের দ্বিতীয় দিন 'ইনভেস্টমেন্ট ক্লাইমেট: কারেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড মিশন ২০৪১' শীর্ষক পূর্ণাঙ্গ অধিবেশনের আয়োজন করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন এইচপিএম'র প্রিন্সিপাল সেক্রেটারি মো. তোফাজ্জেল হোসেন মিয়া ও মূল বক্তব্য সঞ্চালনা করবেন ড. এম. মাসরুর রিয়াজ।

আরও থাকবেন বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ, এমসিসিআইর সভাপতি সাইফুল ইসলাম, জেট্রো ঢাকা'র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউহি আন্দো, ঢাকায় দক্ষিণ কোরিয়ার দূতাবাসের বাণিজ্যিক বিভাগের ট্রেড রিপ্রেজেন্টেটিভ (মহাপরিচালক) সামসু কিম।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের দেশীয় শিল্পে বিনিয়োগে আকৃষ্ট করতে ফিকি সদস্য ও সরকারি স্টেকহোল্ডারা বিনিয়োগ মেলার ৪০ স্টল পরিচালনা করবেন। দুই দিনব্যাপী এই মেলায় বিটুবি ও বিটুসি প্রদর্শন করা হবে।

মেলাটি সবার জন্য খোলা থাকবে।

ফিকির আয়োজনের কৌশলগত অংশীদার হিসেবে আছে বাণিজ্য মন্ত্রণালয় ও বিডা।

বিজ্ঞপ্তি আরও বলা হয়, গত ছয় দশক ধরে ফিকি বাংলাদেশের ২১ খাতে ৩৫ দেশের ২০০'র বেশি সদস্যের প্রতিনিধিত্ব করছে।

সংগঠনটি বাংলাদেশের সামগ্রিক ফরেন ডেভেলপমেন্ট ইনডেক্সের ৯০ শতাংশ, সরকারের অভ্যন্তরীণ রাজস্বের ৩০ শতাংশ ও ঢাকা স্টক এক্সচেঞ্জে বাজার মূলধনের ২৫ শতাংশ অবদান রাখছে।

Comments