প্রবাসীরা ডলারপ্রতি ১১০.৭০ ও রপ্তানিকারকরা ১০৬ টাকা পাবেন

প্রবাসীদের ক্ষেত্রে ব্যাংক প্রতি ডলারের মূল্য ১০৮ টাকা দেবে। তবে এর সঙ্গে সরকার ঘোষিত ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা যোগ হবে। 
রেমিট্যান্স

বৈধ পথে দেশে বৈদেশিক মুদ্রা পাঠাতে উৎসাহিত করতে চলতি সপ্তাহ থেকে প্রবাসীদের প্রতি মার্কিন ডলারের বিপরীতে ১১০ টাকা ৭০ পয়সা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকগুলো।

রোববার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া, রপ্তানিকারকদের ডলারপ্রতি ১০৫ টাকার পরিবর্তে ১০৬ টাকা দেওয়ারও সিদ্ধান্ত হয় বৈঠকে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, প্রবাসীদের ক্ষেত্রে ব্যাংক প্রতি ডলারের মূল্য ১০৮ টাকা দেবে। তবে এর সঙ্গে সরকার ঘোষিত ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা যোগ হবে। বিদেশের এক্সচেঞ্জ হাউজেও ডলারের দামের সঙ্গে প্রণোদনা যোগ করে ১১০ টাকা ৭০ পয়সা দেখানো হবে।

এখন পর্যন্ত প্রবাসীরা ব্যাংক থেকে প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৭ টাকা পাচ্ছেন।

তবে নতুন বিনিময় হার আগামী কার্যদিবস থেকে কার্যকর হবে বলে আজকের বৈঠকে অংশ নেওয়া এক ব্যাংক কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

এছাড়া আজকের বৈঠকে রপ্তানিকারকদের জন্য ডলারের বিনিময় হার ১০৬ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা মার্চের শেষে ১০৪ টাকা থেকে বাড়িয়ে ১০৫ টাকা করা হয়েছিল।

এর আগে, গত বছরের সেপ্টেম্বরে ব্যাংকগুলো প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের ক্ষেত্রে প্রতি মার্কিন ডলারের জন্য ১০৭ টাকা এবং রপ্তানিকারকদের প্রতি ডলারে ৯৯ টাকা দেওয়ার সিদ্ধান্ত নেয়।

Comments