বাজেট ২০২৪-২৫

মোবাইলের যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা ২ বছর বাড়ানোর সুপারিশ

বিদেশ থেকে আসার সময় দুটি মোবাইল ফোন শুল্ক-কর ছাড়া খালাসের সুযোগ রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।
বাড়বে মোবাইল ফোনের সিমের দাম
স্টার ডিজিটাল গ্রাফিক্স

মোবাইল ফোনের যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা আরও ২ বছর বাড়ানোর প্রস্তাব করেছে সরকার।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশের সময় এ প্রস্তাব করেন।

এ সময় অর্থমন্ত্রী বলেন, 'বর্তমানে দেশে মোবাইল ফোন বা সেলুলার ফোন উৎপাদন ও সংযোজনের প্রতিষ্ঠান গড়ে উঠেছে। মোবাইল ফোনে ব্যবহৃত যন্ত্রাংশ আধুনিক প্রযুক্তি নির্ভর এবং প্রযুক্তিগত উৎকর্ষতার ফলে নিয়ত পরিবর্তনশীল। ফলে দেশে উৎপাদিত ফোনে নতুন ফিচার সংযোজনের স্বার্থে প্রতিষ্ঠানসমূহের নতুন নতুন উপকরণ বা যন্ত্রাংশ আমদানির প্রয়োজন হয়।'

এ প্রয়োজন মেটানোর উদ্দেশে নতুন উদ্ভাবিত কিছু পণ্যের বিবরণ সংশোধনের প্রস্তাব রেখে অর্থমন্ত্রী বলেন, 'মোবাইল ফোন উৎপাদনে ব্যবহৃত উপকরণ আমদানিতে রেয়াতি সুবিধা দিতে বিদ্যমান প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ আগামী ৩০ জুন। দেশীয় উৎপাদনকারী প্রতিষ্ঠানকে সহায়তা দিতে এ প্রজ্ঞাপনের কার্যকারিতার মেয়াদ ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করার সুপারিশ করছি।' 

এছাড়া, বিদেশ থেকে আসা যাত্রীর সঙ্গে সর্বোচ্চ দুটি মোবাইল ফোন সব ধরনের শুল্ক-কর পরিশোধ ছাড়াই খালাসের বিধান এবং শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে একটি নতুন মোবাইল ফোন আমদানির বিধান করার সুপারিশ করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।  

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য করছাড় সুবিধা পেতে পারে।

এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের শিরোনাম 'সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার'। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

Comments