সমালোচনার মুখে জাপানের মন্ত্রিপরিষদে রদবদলের ঘোষণা কিশিদার

তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত চলছে এবং অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। ছবি: সংগৃহীত

সমালোচনার মুখে মন্ত্রিপরিষদে রদবদলের ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

প্রধানমন্ত্রী কিশিদা ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সবচেয়ে বড় উপদলের সঙ্গে সম্পর্কিত একটি রাজনৈতিক তহবিল কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে মন্ত্রিসভার চারজন সদস্যকে রদবদলের ঘোষণা দিয়েছেন।

তারা হলেন চিফ কেবিনেট সেক্রেটারি মাতসুনো হিরোকাযু; অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি; স্বরাষ্ট্র ও যোগাযোগমন্ত্রী সুযুকি জুনজি এবং কৃষি, বন ও মৎস্যমন্ত্রী মিইয়াশিতা ইচিরো।

জাপানের সংসদের বর্তমান অধিবেশন ৫৫ দিন চলার পর আজ বুধবার শেষ হয়েছে। আগামীকাল মন্ত্রিসভার এই চারজন সদস্যের বদলে নতুনদের নাম ঘোষণা করবেন বলে জানিয়েছেন কিশিদা।

জাপানের প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বাধীন উপদলের জড়িত থাকা অর্থ সংক্রান্ত কেলেঙ্কারি বাড়তে থাকার অভিযোগে ওই চার মন্ত্রীকে অপসারণের সিদ্ধান্ত নেন কিশিদা।

তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত চলছে এবং অভিযোগ প্রমাণিত হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

আজ সংবাদ সম্মেলনে কিশিদা বলেন, শিনজো আবে উপদলের অন্তর্ভুক্ত নন, কিন্তু মন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে, এমন ব্যক্তিদের মধ্য থেকেই ওই চারটি পদ পূরণ করা হবে।

এ ছাড়া, আবে উপদলভুক্ত পাঁচ প্রতিমন্ত্রী ও ছয় সংসদীয় উপমন্ত্রী পদে রদবদল করা হতে পারে বলে তিনি ইঙ্গিত দেন।

এর আগে জাপানের সংসদের নিম্নকক্ষ প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর মন্ত্রিসভার বিরুদ্ধে উত্থাপিত একটি অনাস্থা প্রস্তাব খারিজ করে দিয়েছে।

প্রধান ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির কিছু অংশের জড়িত থাকা সাম্প্রতিক রাজনৈতিক তহবিল কেলেঙ্কারির প্রতিক্রিয়া হিসেবে বৃহত্তম বিরোধী দল ওই অনাস্থা প্রস্তাব পেশ করে।

আজ বিকেলে নিম্নকক্ষের পূর্ণাঙ্গ অধিবেশনে আইনপ্রণেতারা এই প্রস্তাব নিয়ে আলোচনা করেন।

Comments