মিশিগানে চিরকুট

২৭ মে মিশিগানের ট্রয় সিটির একটি হলরুমে ছিল চিরকুট ব্যান্ডের পরিবেশনা।
চিরকুট
মিশিগানের ট্রয় সিটির হলরুমে আয়জকদের সঙ্গে চিরকুট ব্যান্ডের সদস্যরা। ছবি: সংগৃহীত

দেশের জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্যে গান পরিবেশনের জন্য এখন সে দেশে অবস্থান করছে। ইতোমধ্যে ৩টি শো শেষ হয়েছে। 

২৭ মে মিশিগানের ট্রয় সিটির একটি হলরুমে ছিল চিরকুট ব্যান্ডের পরিবেশনা। ওই অনুষ্ঠানে স্থানীয় ব্যান্ড রিদম অফ বাংলাদেশও অংশ নেয়।

ফাতেমা রাদিয়া ও নুসরাত তান্নির যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই নৃত্য পরিবেশন করে দুই বোন অর্পিতা ও মৃত্তিকা। পরে হলভর্তি দর্শকদের গান শোনাতে মঞ্চে ওঠে রিদম অফ বাংলাদেশ। দেশের জনপ্রিয় বিভিন্ন ব্যান্ডদলের বেশ কিছু গান পরিবেশন করে ব্যান্ডটি। প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর একটি গান পরিবেশনার মধ্য দিয়ে তাদের পর্ব শেষ হয়।

সন্ধ্যার পর হলরুমে সুনসান নীরবতার মধ্যে উপস্থাপিকা চিরকুট ব্যান্ডকে আমন্ত্রণ জানান। ড্রাম-গিটারের টুংটাং, দর্শকদের চিৎকার, উল্লাসের মধ্যে মঞ্চে হাজির হন চিরকুট ব্যান্ডের ভোকাল শারমিন সুলতানা সুমি।

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশনা দিয়ে শুরুর পর চিরকুটের গান 'আহারে জীবন' পরিবেশন করেন তিনি। একে একে মোট ১০টি জনপ্রিয় গানের সঙ্গে উল্লাসে মেতে থাকেন দর্শকরা। 

অনুষ্ঠান শেষে কথা হয় চিরকুটের ভোকাল শারমিন সুলতানা সুমির সঙ্গে। তিনি বলেন, 'আমাদের রুট লাল-সবুজের পতাকার দেশ বাংলাদেশ। আমরা বাংলা গান নিয়েই কাজ করি। যে কোনো ভাষাই বলি না কেন, প্রতিটা জাতিই চায় তার নিজস্ব সাহিত্য, সংস্কৃতি বিশ্বদরবারে তুলে ধরতে। আমরা বাংলাদেশি হিসেবে আমাদের হেরিটেজ আছে।'

সুমি বলেন, 'এখন পর্যন্ত নিউইয়র্ক, শিকাগো, মিশিগানসহ মোট ৪টি শো শেষ হয়েছে। বাকিগুলো একে একে শেষ করে দেশে ফিরব।'

অনুষ্ঠানের আয়োজক ভিয়ের ইভেন্টের কর্ণধার মোহাম্মদ ইবনে মইনুদ্দিন, ফাতেমা রাদিয়া ও ফায়রুজ। তারা বলেন, 'আমরা চেষ্টা করেছি আমাদের বাংলাদেশি কমিউনিটিকে বাংলা সংস্কৃতির সঙ্গে সম্পৃক্ত করতে। জনপ্রিয় বাংলা ব্যান্ড চিরকুটের পরিবেশনা সবাইকে মুগ্ধ করেছে। আগামীতে আরও ভাল কিছু করার প্রত্যাশা করছি।'

Comments