কোরিয়াফেরত ৩ শতাধিক ইপিএস কর্মী বিমার টাকা ফেরত পাবেন

কোরিয়াফেরত তিন শতাধিক বাংলাদেশি কর্মী যারা এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) এ দেশটিতে গিয়েছিলেন তাদের বিমার টাকা ফেরত দেবে দক্ষিণ কোরিয়া।

কোরিয়াফেরত তিন শতাধিক বাংলাদেশি কর্মী যারা এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম (ইপিএস) এ দেশটিতে গিয়েছিলেন তাদের বিমার টাকা ফেরত দেবে দক্ষিণ কোরিয়া।

আজ বুধবার কোরিয়া দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দক্ষিণ কোরিয়া সরকারের নিয়ম অনুযায়ী সব কর্মীকে বিমার আওতাধীন হতে হয় এবং কোরিয়া থেকে ফেরত আসার সময় সেই বিমার অর্থ নিয়ে আসতে হয়। কিন্তু কিছু কর্মী সেই বিমার অর্থ ফেরত নিয়ে আসতে ভুলে যান। এরকম  প্রায় তিন শতাধিক বাংলাদেশি কর্মী বিমার টাকা পাবেন। যার পরিমান মাথাপিছু ৩০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত হতে পারে।

২০০৮ সাল থেকে ইপিএস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়াতে কর্মী যাচ্ছে। এখন পর্যন্ত ২৭ হাজার ৫৬১ জন কর্মী কোরিয়াতে গিয়েছে। শুধু মাত্র এই বছরই ৫ হাজার ৬০০ কর্মী কোরিয়াতে যাচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকাস্থ এইচআরডি কোরিয়া সেন্টার কোরিয়াফেরত ইপিএস কর্মীদের বিমার অর্থ ফিরিয়ে দিতে দশ বছর যাবত বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে কর্মীদের খোঁজ করে যাচ্ছে । এই পরিপ্রেক্ষিতে কর্মীদের একটি তালিকা HRD Korea EPS Center in Bangladesh এর ফেসবুক পেজে https://www.facebook.com/profile.php?id=100044257253995 আজ প্রকাশ করা হয়েছে।

তালিকায় উল্লিখিত সবাই আবেদন করতে পারবেন বামার অর্থের জন্য। এছাড়া  তালিকাভুক্ত কেউ যদি জীবিত না থাকেন সেক্ষেত্রে বিবাহিত হলে স্ত্রী কিংবা সন্তান, অবিবাহিত হলে পিতা-মাতা যথোপযুক্ত প্রমাণ দিয়ে আবেদন করতে পারবেন।

Comments