ঋণের বোঝা ইতোমধ্যে মাথাপিছু প্রায় ৪৭২ ডলার: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হতে বাধ্য। কারণ আজ একইভাবে এখানকার অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে।
শুক্রবার বিকেলে ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বাসদেরপুর এলাকায় সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হতে বাধ্য। কারণ আজ একইভাবে এখানকার অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে।

আজ শুক্রবার বিকেলে ঠাকুরগাঁওয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ফখরুল বলেন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি সাহেব নিজেই একজন বড় ব্যবসায়ী। বাংলাদেশের ব্যবসায়ীদের চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে তার পরিষ্কার ধারণা থাকা উচিত ছিল। ব্যবসায়ীদের বিশ্বাস করার কারণ হলো তিনি ব্যবসায়ীদের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন। দ্রব্যমূল্য বৃদ্ধির যে পরিস্থিতি তাতে আমরা পরিষ্কার দেখতে পাই সরকারের প্রচ্ছন্ন মদদে, তাদের প্রটেকশনে দ্রব্যমূল্য বৃদ্ধি করা হচ্ছে এবং তাদের যারা লোক, তাদের সিন্ডিকেটই দায়ী দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য।

তিনি বলেন, শ্রীলঙ্কার মতো পরিস্থিতি এখানে হতে বাধ্য, কারণ একইভাবে এখানকার অর্থনীতি ধ্বংস হয়ে যাচ্ছে। ঋণ এত বেশি গ্রহণ করা হয়েছে। ঋণের বোঝা ইতোমধ্যে মাথাপিছু প্রায় ৪৭২ ডলার আমাদের ওপর পড়ে গেছে। এখানে শিগগির যে সমস্যাটা দেখা দেবে তা হলো মুদ্রাস্ফীতি। মুদ্রাস্ফীতি এত বাড়বে যে সেখান থেকে বেরিয়ে আসা আর মানুষের পক্ষে সম্ভব হবে না।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago