‘বাছাই কমিটির কেউ আমির হামজাকে হাইলাইট করেছেন’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, চলতি বছর স্বাধীনতা পুরস্কারে মনোনীত তালিকা থেকে বাদ পড়া আমির হামজার (মরণোত্তর) সাহিত্য ততটা সমৃদ্ধ না। তার সম্পর্কে তথ্য গোপন করা হয়েছিল।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ফাইল ফটো

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, চলতি বছর স্বাধীনতা পুরস্কারে মনোনীত তালিকা থেকে বাদ পড়া আমির হামজার (মরণোত্তর) সাহিত্য ততটা সমৃদ্ধ না। তার সম্পর্কে তথ্য গোপন করা হয়েছিল।

আজ শুক্রবার সন্ধ্যায় তালিকা থেকে আমির হামজার নাম বাদ দেওয়ার কারণ জানতে যোগাযোগ করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে এ কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, 'যারা বাছাই কমিটিতে ছিলেন তাদের মধ্যে কেউ আমির হামজাকে হাইলাইট করে তুলে ধরেছেন। গণমাধ্যমে আমরা তার সম্পর্ক জানার পর বিস্তারিত তথ্য সংগ্রহ করেছি। পরবর্তীতে তথ্য যাচাই করার পর আমির হামজার নাম বাদ দিয়ে নতুন তালিকা প্রকাশ করা হয়েছে।'

বাছাই কমিটিতে যারা ছিলেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি বলেন, 'যারা এর সঙ্গে জড়িত ছিলেন অবশ্যই তাদের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। তাদের ব্যাখ্যা পাওয়ার পর পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।'  

এর আগে গত মঙ্গলবার জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ১০ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। সেই তালিকায় সাহিত্যে পুরস্কার বিজয়ী হিসেবে প্রয়াত মো. আমির হামজার নাম প্রকাশ করা হয়।

আমির হামজার নাম প্রকাশের পর থেকেই বিষয়টি নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে নানা আলোচনা-সমালোচনা শুরু হয়।

আজ শুক্রবার প্রকাশিত তালিকায় মো. আমির হামজার নাম বাদ দিয়ে ওই তালিকার বাকি ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

নতুন ঘোষণা অনুযায়ী পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন— স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, প্রয়াত মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস এবং প্রয়াত সিরাজুল হক।

চিকিৎসাবিদ্যায় পুরস্কার পাচ্ছেন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম, স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন।

গবেষণা ও প্রশিক্ষণে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট (বিডব্লিউএমআরআই)।

Comments

The Daily Star  | English

UN to support Bangladesh reforms

UN Resident Coordinator Gwyn Lewis tells Chief Adviser Prof Muhammad Yunus

46m ago