জাবি ভর্তি পরীক্ষা: ১০ মিনিট দেরিতে প্রশ্ন পৌঁছালো এক কেন্দ্রে

ব্যাটারিচালিত রিকশার বাড়তি চাপ, অবাধ আনাগোনা এবং সমন্বয়হীনতার অভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন পৌঁছাতে ১০ মিনিট দেরি হয়েছে।
ছবি: সংগৃহীত

ব্যাটারিচালিত রিকশার বাড়তি চাপ, অবাধ আনাগোনা এবং সমন্বয়হীনতার অভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একটি পরীক্ষাকেন্দ্রে প্রশ্ন পৌঁছাতে ১০ মিনিট দেরি হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়াম পরীক্ষাকেন্দ্রে চলমান 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষার চতুর্থ শিফটের পরীক্ষায় এমন হয়েছে বলে জানিয়েছেন  বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

তারা বলছেন, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ যানজটে আটকা পড়ে প্রশ্নপত্র ঐ কেন্দ্রে দেরিতে পৌঁছেছে। এছাড়া নিজেদের ভেতর সমন্বয়হীনতার কথাও উল্লেখ করেছেন অনেকে।

জানতে চাইলে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক বলেন, 'অডিটোরিয়াম কেন্দ্রের জন্য প্রতি বছর আমরা রসায়ন বিভাগে প্রশ্নপত্র পাঠাই। শিক্ষকরা সেখান থেকে প্রশ্ন নিয়ে এসে পরীক্ষা নেওয়ার পর তা আবার রসায়ন বিভাগে ফেরত পাঠান। এ বছর সমাজবিজ্ঞান অনুষদের ডিন মহোদয়ের প্রস্তাবের প্রেক্ষিতে সমাজবিজ্ঞান অনুষদে প্রশ্নপত্র পাঠানোর সিদ্ধান্ত হয়। কিন্তু অডিটোরিয়ামের সমন্বয়কারী নিরাপত্তার কথা বলে তৃতীয় শিফট থেকে প্রশ্নপত্র নিয়ে আসতে অস্বীকৃতি জানান। তাই পরের শিফটে পরীক্ষা দেরিতে শুরু হয়।'

তিনি আরও বলেন, 'ক্যাম্পাসের ভেতর ব্যাটারি চালিত রিকশার চাপ এর পেছনে বড় একটি কারণ।'

এ বিষয়ে আইন অনুষদের ডিন তাপস কুমার দাস বলেন, 'এখানে প্রশ্ন পৌঁছাতে দেরি হয়েছে বলে পরীক্ষা শুরু করতে ১০ মিনিট সময় লেগেছে। পরীক্ষা ৫৫ মিনিট হওয়ার কথা ৫৫ মিনিটই হয়েছে। শিক্ষার্থীরা ঐ সময়টুকু রুমের ভেতরেই ছিলো৷ কোনো প্রকার গোলযোগ হয়নি৷'

ব্যাটারিচালিত রিকশার বাড়তি চাপ ও অবাধ আনাগোনা এমন প্রস্তুতির জন্য অনেকাংশে দায়ী বলে জানান তিনি।

Comments