রান্নাঘরের গ্যাজেট

বাসার সবচেয়ে বেশি কর্মব্যস্ত স্থানগুলোর মধ্যে রান্নাঘর অন্যতম। কিন্তু যদি পরিধির কথা চিন্তা করা যায় তবে দেখা যাবে অন্যান্য জায়গায় তুলনায় রান্নাঘর সাধারণত ছোটো হয়ে থাকে। এই ছোটো জায়গাকে কীভাবে কার্যকর ও উপভোগ্য করে তুলতে বিভিন্ন ধরনরে কিচেন গ্যাজেট সংযুক্ত করা যেতে পারে। মোটা অংকের টাকা খরচ না করেই এগুলো রান্নাঘরকে সাজিয়ে গুছিয়ে রাখবে ।
ছবি: সংগৃহীত

বাসার সবচেয়ে বেশি কর্মব্যস্ত স্থানগুলোর মধ্যে রান্নাঘর অন্যতম। কিন্তু যদি পরিধির কথা চিন্তা করা যায় তবে দেখা যাবে অন্যান্য জায়গায় তুলনায় রান্নাঘর সাধারণত ছোটো হয়ে থাকে। এই ছোটো জায়গাকে কার্যকর ও উপভোগ্য করে তুলতে বিভিন্ন ধরনরে কিচেন গ্যাজেট সংযুক্ত করা যেতে পারে। মোটা অংকের টাকা খরচ না করেই এগুলো রান্নাঘরকে সাজিয়ে গুছিয়ে রাখবে ।

এমন কিছু গ্যাজেটের কথা আলোচনা করেছেন কয়েকজন বিশেষজ্ঞ। চলুন জেনে নেওয়া যাক সেসব গ্যাজেট।

সিংক প্লাঞ্জার

ছবি: সংগৃহীত

রান্নাঘরে সিংকের পানি জমে থাকা খুবই বিরক্তিকর ও নিয়মিত ঘটনা। অনেকসময় থালাবাসন ধোয়ার কাজে বেশি সময় লাগার পিছনেও এই সিংকের পানি জমে থাকাই দায়ী। মিস্ত্রী ডেকে এই সমস্যা সমাধানে অনেক টাকা ব্যয় হয়। তাই সিংক প্লাঞ্জার হতে পারে এক্ষেত্রে খুবই উপকারী একটি যন্ত্র। রাবার যুক্ত সিংক প্লাঞ্জার রান্নাঘরের সিংকে পানি জমে গেলে ভ্যাকিউম পদ্ধতিতে সেই পাইপে এক প্রকার প্রেশার তৈরি করে এবং পানির পাইপে আটকে থাকা পানি চলাচলে সহায়তা করে।

ট্র্যাশবিন

ট্র্যাশবিন রান্নাঘরকে পরিষ্কার রাখার জন্য খুবই উপযোগী। কেউ যদি রিসাইকেল অথবা কম্পোস্ট বানাতে চান তারা রান্নাঘরে একের বেশি বিন রাখতে পারেন এতে করে সেগুলোর ম্যানেজমেন্ট অনেক বেশি সহজ হয়ে যাবে। বিন নির্বাচনের সময় শক্ত ঢাকনা ও প্যাডেল যুক্ত বিন নির্বাচন করতে পারেন। এতে করে সেগুলো ব্যবহার অনেক বেশি সহজ হয়ে যাবে। বিনের সাইজও খেয়াল করতে হবে। খুব বেশি বড় হলে সেটিকে পরিষ্কার করা যেমন কষ্টকর আবার খুব ছোট হলে সেটি তাড়াতাড়ি পূর্ণ হয়ে যেতে পারে।

সিংক ক্যাডি

ছবি: সংগৃহীত

ছড়িয়ে ছিটিয়ে থাকা সিংককে পরিপাটি রাখতে সেখানে সংযুক্ত করতে পারেন সিংক ক্যাডি। সেখানে আপনার থালাবাসন ধোয়ার যাবতীয় স্পঞ্জ ও সাবান রাখলে সেগুলো সুরক্ষিত ও শুকনো থাকবে। স্বল্প জায়গার জন্য ইনসাইড সিংক ক্যাডি নির্বাচন করতে পারেন।

কিচেন ম্যাট

ছবি: সংগৃহীত

একটি উপযুক্ত কিচেন ম্যাট নির্বাচন করা বিশেষ জরুরি। কেবল তা রান্নাঘরের সৌন্দর্য বাড়ায় তা নয় বরং রান্নাঘরকে পিচ্ছিল বা স্লিপারি হওয়া থেকে রক্ষা করে। আর পশমী কিচেন ম্যাট রান্নাঘরের জন্য একেবারেই উপযুক্ত নয়। সেগুলো পরিষ্কার করা বেশ ঝামেলাপূর্ণ। তাই কিছুটা সফট কুশিয়ার ম্যাট নির্বাচন করতে পারেন। এ ধরনের ম্যাট পায়ের জন্য আরামপ্রিয় এবং পরিষ্কার করাও বেশ সহজ।

ড্রাইয়িং ডিশ র‍্যাক

ছবি: সংগৃহীত

ডিশ ওয়াশার থাকলেও রান্নাঘরে একটি ড্রাইয়িং ডিশ র‍্যাক সিংকের পাশে থাকা জরুরি। কেননা হ্যান্ড ওয়াশ করা থালাবাসন শুকানোর জন্য র‍্যাকে সেগুলো রাখতে হয়। ভেজা থালাবাসন কোথাও জমিয়ে রাখা অস্বাস্থ্যকর। সেখানে জীবাণু বংশবিস্তার করে এবং স্যাঁতস্যাঁতে আবহ আনে। তাই স্মার্ট কিচেনের জন্য সিংকের উপরে ফিট হয় এমন ড্রাইং ডিশ র‍্যাক নির্বাচন করতে হবে। ফলে অতিরিক্ত জায়গা প্রয়োজন হবে না।

চামচদানী

ছবি: সংগৃহীত

রান্নাকরার সময় স্প্যাচুলা, চামচ ইত্যাদি জিনিসগুলো একত্রে রাখার জন্য চুলার পাশেই একটি চামচদানি রাখুন। নির্বাচন করুন স্টেইনলেস স্টীলের একটি চামচদানি। যাতে করে পরিষ্কার করতে সুবিধা হয় এবং রান্নাঘরে একটা ক্লিন লুক দেয়।

সিংক স্ট্রেইনার

খাবারের বা বিভিন্ন সবজির অবশিষ্ট অংশ সিংকের মধ্যদিয়ে পাইপে গিয়ে অনেক সময় রান্নাঘরের সিংকের পানি আটকে যায়। সিংক স্ট্রেইনার সে সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। সিংক স্ট্রেইনার খাবারের ক্ষুদ্রকণাও আটকে ফেলবে এবং সিংক ড্রেইনের সমস্যা থেকে মুক্তি দেবে। সিলিকনের সিংক স্ট্রেইনার নির্বাচন করতে পারেন। কারণ সেটি সিংকের গায়ে কোনো দাগ তৈরি করবে না। 

কিচেন র‍্যাক

ছবি: সংগৃহীত

কিচেন ক্যাবিনেটের মধ্যে ঠেসে যদি ফ্রাইপ্যান বা অন্যান্য রান্নার পাতিলগুলো রাখা হয় তাহলে সেগুলো সহজেই নষ্ট হয়ে যেতে পারে। তাই ফ্রাইপ্যান ও সসপ্যান রাখার জন্য রান্নাঘরে রাখতে পারেন কিচেন র‍্যাক। সেগুলো প্যানগুলোকে শুকনো রাখতেও সহায়তা করবে।

অ্যানালগ থার্মোমিটার

ছবি: সংগৃহীত

ফ্রিজে সঠিক সময় খাবার রেখেও যদি তা নষ্ট হয়ে যায় কিংবা ওভেন থেকে খাবার যদি ঠিকভাবে গরম না হয় তাহলে বুঝতে হবে ফ্রিজ বা ওভেনে সঠিক তাপমাত্রা হচ্ছে না। সেটি বুঝতে হলে একটি কিনচেন থার্মোমিটার জরুরি। বিশেষজ্ঞদের মতে অ্যানালগ থার্মোমিটার সেক্ষেত্রে বেশি উপযোগী। কেননা সেগুলো সঠিক তাপমাত্রা নির্বাচন করে। ওভেন আর ফ্রিজের জন্য আলাদা থার্মোমিটার প্রয়োজন।

ড্রয়ার লাইনার

কিচেনের ড্রয়ারগুলোকে পরিষ্কার ও সুরক্ষিত রাখতে সেখানে ব্যবহার করতে পারেন ড্রয়ার লাইনার। ফ্রিজের জন্য এমন লাইনার আজকাল সহজেই পাওয়া যায়। এগুলো পরিষ্কার করা যেমন সহজ তেমনি ফ্রিজ বা ড্রয়ারকে স্ক্র্যাচ থেকে রক্ষাও করে। ড্রয়ারের সাইজ অনুযায়ী লাইনার নির্বাচন করতে হবে। যেন সেগুলো ড্রয়ারের তলানীতে সঠিক ভাবে ফিট হয়।  

Comments

The Daily Star  | English
Impact of esports on Bangladeshi society

From fringe hobby to national pride

For years, gaming in Bangladesh was seen as a waste of time -- often dismissed as a frivolous activity or a distraction from more “serious” pursuits. Traditional societal norms placed little value on gaming, perceiving it as an endeavour devoid of any real-world benefits.

17h ago