আত্মসমর্পণ করবেন ট্রাম্প

ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশালে পোস্ট করে বলেন, ‘আমি বৃহস্পতিবার গ্রেপ্তার হওয়ার জন্য জর্জিয়ার আটলান্টায় যাচ্ছি।’
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি: রয়টার্স
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি: রয়টার্স

সম্প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে হেরে যাওয়ায় ভোটের ফল পাল্টানোর চেষ্টার অভিযোগ আনা হয়েছে। ট্রাম্প সিদ্ধান্ত নিয়েছেন, এ মামলার কার্যক্রমে সহায়তা করতে তিনি বৃহস্পতিবার জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায় অবস্থিত ফুলটন কারাগারে আত্মসমর্পণ করবেন।

গতকাল সোমবার বার্তা সংস্থা ট্রাম্পের সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টের বরাত দিয়ে এই তথ্য জানায়।

ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশালে পোস্ট করে বলেন, 'আমি বৃহস্পতিবার গ্রেপ্তার হওয়ার জন্য জর্জিয়ার আটলান্টায় যাচ্ছি।'

গত ১৪ আগস্ট জর্জিয়া অঙ্গরাজ্যের ফুলটন কাউন্টির গ্র্যান্ড জুরি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনেন।

এই অভিযোগের মাধ্যমে চলতি বছর ট্রাম্প চতুর্থবারের মতো ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হন।

তবে তিনি প্রতিটি অভিযোগই অস্বীকার করেছেন।

ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে নির্বাচনী ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগ আনা হলে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ফুলটন কাউন্টি ডিসট্রিক্ট অ্যাটর্নি ফ্যানি উইলিস সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্ত শুরু করেন।

ইতোমধ্যে ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে হারানো পদ ফিরে পেতে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছের কথা জানিয়েছেন ট্রাম্প।

তিনি তার বিরুদ্ধে আনা এই অভিযোগকে নির্বাচনী প্রচারণা বানচালের উদ্দেশ্যে পরিচালিত রাজনৈতিক মদদপুষ্ট উদ্যোগ হিসেবে বর্ণনা করেন।

সোমবার ট্রাম্পের আইনজীবী ও ফুলটন কাউন্টি ডিসট্রিক্ট অ্যাটর্নির মধ্যে সমঝোতা অনুযায়ী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট একটি ২ লাখ ডলারের মুচলেকায় সাক্ষর করবেন। এই মুচলেকার শর্ত অনুযায়ী, তার বিরুদ্ধে বিচার চলাকালীন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি কোনো হুমকি দিতে পারবেন না।

স্থানীয় শেরিফের কার্যালয় জানিয়েছে, ট্রাম্প আত্মসমর্পণ করার সময় কারাগারের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

ডোনাল্ড ট্রাম্প একাধিকবার দাবি বলেছেন, তার বিরুদ্ধে আনা সব অভিযোগ 'আলেয়ার পিছে ছোটার' সমতুল্য। তিনি ফ্যানি উইলিসকে অনলাইনে 'উগ্র বামপন্থী' ও 'দুর্নীতিগ্রস্ত' বলে অভিহিত করেন।

রিপাবলিকান দলের টিকিটে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের প্রথম বিতর্ক শুরুর একদিন পর ট্রাম্প আত্মসমর্পণ করতে যাচ্ছেন।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, বিতর্কে অংশ নিয়ে তার জনপ্রিয়তা প্রমাণের প্রয়োজন নেই। তাই তিনি এই বিতর্কে অংশ নেবেন না। 

Comments

The Daily Star  | English

Cyber Security Agency exists only in name

In December 2018, when the Digital Security Agency was formed under the Digital Security Act, it was hoped that the cybersecurity of important government sites with critical citizen data such as the Election Commission’s national identity database and the Office of the Registrar of Birth and Death  would be robust.

10h ago