ক্যাম্পাস

ক্যাম্পাসে ফেরার দাবিতে চবির চারুকলা শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও অবরোধ কর্মসূচির ১৯তম দিন চলছে।
চারুকলা ইনস্টিটিউটের প্রধান ফটকের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি: স্টার

মূল ক্যাম্পাসে ফেরার দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ক্লাস বর্জন ও অবরোধ কর্মসূচির ১৯তম দিন চলছে।

আজ রোববার সন্ধ্যায় শিক্ষার্থীরা চারুকলা ইনস্টিটিউটের প্রধান ফটকের সামনে আবারও বিক্ষোভ করেছেন।

১৯ দিন ধরে শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত থাকলেও কর্তৃপক্ষের কাছ থেকে কাঙ্ক্ষিত কোনো সিদ্ধান্ত জানতে পারেননি আন্দোলনরতরা। তাই অনির্দিষ্টকাল পর্যন্ত এই কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

শ্রেণিকক্ষের ছাঁদের পলেস্তারা খসে পড়ার পরিপ্রেক্ষিতে গত ২ নভেম্বর ক্লাস বর্জনের মাধ্যমে এই আন্দোলনের সূত্রপাত ঘটে। শুরুতে অবকাঠামোগত উন্নয়নের ১১ দফা দাবিতে আন্দোলন শুরু হলেও এখন আন্দোলনকারীরা চারুকলাকে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেওয়ার এক দাবিতেই অবস্থান কর্মসূচি পালন করছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. শহীদুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, '২০১১ সালে চারুকলা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শহরে গেছে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে। এখন শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরতে চাইছেন। এটিও একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে হতে হবে। ক্যাম্পাসে ফেরার বিষয়ে যাচাই-বাছাই করা হচ্ছে।'

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান ডেইলি স্টারকে বলেন, 'এ বিষয়ে একটি কমিটি গঠিত হয়েছে। কমিটির বিচার-বিবেচনার পর সিদ্ধান্ত প্রকাশ করা হবে।'

Comments