আকরামের সর্বকালের সেরা ভারত-পাকিস্তান ওয়ানডে একাদশে যারা

আকরামের একাদশে জায়গা পেয়েছেন ভারতের ছয়জন ও পাকিস্তানের পাঁচজন। তবে সেখানে নেই দল দুটির বর্তমান অধিনায়ক রোহিত শর্মা ও বাবর আজমের নাম।
ছবি: এএফপি

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম এক উত্তেজনা, অন্যরকম এক রোমাঞ্চ। আসন্ন বিশ্বকাপেও তাদের দ্বৈরথের দিকে তীক্ষ্ণ নজর থাকবে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের। কিছুদিন বাকি থাকলেও দল দুটির মাঠের লড়াই নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে চর্চা। সেখানে যুক্ত হয়েছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম।

অস্ট্রেলিয়ান গণমাধ্যম ফক্স ক্রিকেট মঙ্গলবার তাদের ইউটিউব চ্যানেলে একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে পর্দার আড়ালে থাকা প্রশ্নকর্তা আকরামকে এবারের বিশ্বকাপ নিয়ে নানা প্রশ্ন করেন। সাক্ষাৎকারের এক পর্যায়ে, বিশ্বকাপজয়ী সাবেক বাঁহাতি তারকাকে তার পছন্দের সর্বকালের সেরা ভারত-পাকিস্তান সম্মিলিত ওয়ানডে একাদশ বেছে নিতে বলা হয়।

সুলতান অব সুইং খ্যাত আকরাম তখন বলেন, 'এটা খুবই কঠিন কাজ। একারণেই আমি নির্বাচক হই না (হাসি)। আপনি আমাকে যে খেলোয়াড়দের তালিকা থেকে ১১ জন বেছে নিতে বলছেন, সেটা আমাকে হতচকিত করছে। আমি আমার সেরা চেষ্টাটা করব।'

৫৭ বছর বয়সী আকরামের একাদশে জায়গা পেয়েছেন ভারতের ছয়জন ও পাকিস্তানের পাঁচজন। তবে সেখানে নেই দল দুটির বর্তমান অধিনায়ক রোহিত শর্মা ও বাবর আজমের নাম। আসন্ন বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ক্রিকেটারদের মধ্যে একাদশে মাত্র দুজন আছেন। উভয়েই ভারতের। তারা হলেন বিরাট কোহলি ও জাসপ্রিত বুমরাহ।

ওপেনার হিসেবে আকরাম বেছে নিয়েছেন পাকিস্তানের স্টাইলিশ ব্যাটার সাঈদ আনোয়ার ও ভারতের আগ্রাসী ক্রিকেটার বিরেন্দর শেবাগকে। তিনে আছেন আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরির অনন্য কীর্তির মালিক ভারতের শচিন টেন্ডুলকার। এমন ভয়ঙ্কর টপ অর্ডারের পর মিডল অর্ডারেও রয়েছে বোলারদের জন্য মূর্তিমান সব আতঙ্ক! বড়ে মিঁয়া নামে খ্যাত পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদকে আকরাম রেখেছেন চারে। সময়ের অন্যতম সেরা তারকা কোহলি আছেন পাঁচে।

ছয় ও সাত নম্বরের জন্য দুজন নিখাদ অলরাউন্ডারকে নির্বাচন করেছেন আকরাম। পাকিস্তানকে ১৯৯২ সালে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইমরান খানকে অধিনায়কও করেছেন তিনি। আরেক অলরাউন্ডার হলেন কপিল দেব। তার নেতৃত্বে ১৯৮৩ সালের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। উইকেটরক্ষক-ব্যাটার হিসেবে আটে থাকছেন ক্যাপ্টেন কুল খ্যাত ভারতের মহেন্দ্র সিং ধোনি।

আকরামের সেরা একাদশে তিন বোলারের মধ্যে স্পিনার একজন। তিনি দুসরার জনক পাকিস্তানের সাকলাইন মুশতাক। পেস বিভাগে বুমরাহর সঙ্গে জায়গা পেয়েছেন পাকিস্তানের ওয়াকার ইউনুস। আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ সময় আকরামের বোলিং সঙ্গী ছিলেন ওয়াকার।

পছন্দের একাদশ বেছে নিয়ে তৃপ্তি ঝরে আকরামের কণ্ঠে। সাক্ষাৎকারের শেষ পর্যায়ে আত্মবিশ্বাসের সঙ্গে তিনি প্রশ্নকর্তার উদ্দেশে বলেন, 'কেউ এই দলকে হারাতে পারবে না। আমি আপনাকে এই প্রতিশ্রুতি দিতে পারি।'

ভারত-পাকিস্তান মিলিয়ে আকরামের সর্বকালের সেরা ওয়ানডে একাদশ:

সাঈদ আনোয়ার, বিরেন্দর শেবাগ, শচিন টেন্ডুলকার, জাভেদ মিয়াঁদাদ, বিরাট কোহলি, ইমরান খান (অধিনায়ক), কপিল দেব, মহেন্দ্র সিং ধোনি, সাকলাইন মুশতাক, জাসপ্রিত বুমরাহ, ওয়াকার ইউনুস।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

2h ago