এমিলিয়ানোর উদযাপন নিয়ে সমস্যা নেই এমবাপের

যাকে উপহাস করা নিয়ে তোপের মুখে পড়েছেন এমিলিয়ানো, সেই কিলিয়ান এমবাপেই তার উদযাপনকে সমস্যা মনে করছেন না!
ছবি: এএফপি

বিশ্বকাপ জয়ের পর এমিলিয়ানো মার্তিনেজের উদযাপন জন্ম দিয়েছে বিতর্কের। সেটাও এক দফা নয়, কয়েক দফা। আর্জেন্টিনার এই গোলরক্ষকের আচরণের সমালোচনায় মুখরও হয়েছেন অনেকে। তবে যাকে উপহাস করা নিয়ে তোপের মুখে পড়েছেন, সেই কিলিয়ান এমবাপেই তার উদযাপনকে সমস্যা মনে করছেন না!

গত ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে মঞ্চস্থ হয় কাতার বিশ্বকাপের রুদ্ধশ্বাস ফাইনাল। টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এর আগে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ম্যাচটি ৩-৩ সমতায় শেষ হয়েছিল। সেখানে দুর্দান্ত হ্যাটট্রিক করেন এমবাপে। এরপর টাইব্রেকারে নায়ক বনে যান এমিলিয়ানো। তার নৈপুণ্যেই ফরাসিদের টানা দ্বিতীয় শিরোপার স্বপ্ন ভেস্তে যায়।

বিশ্বকাপের পর বুধবার রাতে পিএসজির হয়ে প্রথমবারের মতো মাঠে নামেন এমবাপে। ছন্দ ধরে রেখে ক্লাবের জার্সিতে ফিরেই বাজিমাতও করেন ফুটবলের মহাযজ্ঞে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জেতা এই ফরাসি স্ট্রাইকার। তার শেষ মুহূর্তের পেনাল্টিতে ফরাসি লিগ ওয়ানে স্ত্রাসবুর্গের বিপক্ষে ২-১ গোলে জেতে প্যারিসিয়ানরা। ম্যাচের পর গণমাধ্যমকে এমবাপে বলেন, এমিলিয়ানোর উদযাপন নিয়ে প্রতিক্রিয়া দেখিয়ে অযথা শক্তি ক্ষয় করবেন না তিনি, 'উদযাপন অবশ্য আমার জন্য সমস্যা নয়। আমি এই ধরনের নিরর্থক জিনিসগুলো নিয়ে কোনো শক্তি অপচয় করব না। আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমার ক্লাবের জন্য নিজের সেরাটা দেওয়া।'

ফাইনালের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আসরের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভস জেতেন এমিলিয়ানো। তবে সেটা নিয়ে অশ্লীল অঙ্গভঙ্গি করে বসেন অ্যাস্টন ভিলার এই তারকা। তারপর ড্রেসিং রুমে সতীর্থদের সঙ্গে উদযাপনের সময় এমবাপেকে নিয়ে বিদ্রূপ করেন তিনি। সেটা ছাড়িয়ে যায় ভব্যতার সীমারেখা। সতীর্থদের দিকে তাকিয়ে এমিলিয়ানো বলে ওঠেন, 'এক মিনিটের জন্য নীরবতা।' অর্থাৎ এমবাপেকে 'মৃত' হিসেবে উল্লেখ করেন তিনি।

সেখানেই শেষ নয়। শিরোপা নিয়ে আর্জেন্টিনায় ফিরে দেশবাসীর সঙ্গে আনন্দ ভাগাভাগির সময়ও এমিলিয়ানোর উদযাপন জন্ম দেয় বিতর্কের। ছাদখোলা বাসে ভ্রমণের সময় তার হাতে ছিল একটি পুতুল যেটার মুখে লাগানো ছিল এমবাপের মুখের একটি ছবি। সামাজিক যোগাযোগ মাধ্যমে মুহূর্তেই ভাইরাল হয়ে পড়ে সেই ছবি। অনেকেই একে আখ্যা দেন 'অখেলোয়াড়সুলভ আচরণ' হিসেবে।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

9h ago