ফাইনালের পর মেসিকে যেসব কারণে অভিনন্দন জানিয়েছিলেন এমবাপে

বিশ্বকাপ শিরোপা জয়ের স্বপ্ন ভেস্তে গেলে যন্ত্রণায় পোড়া স্বাভাবিক। সেই বেদনার ক্ষত সঙ্গী করেও কাতারে অনুষ্ঠিত আসরের ফাইনালের পর আর্জেন্টিনার লিওনেল মেসিকে অভিনন্দন জানিয়েছিলেন কিলিয়ান এমবাপে।
ছবি: এএফপি

বিশ্বকাপ শিরোপা জয়ের স্বপ্ন ভেস্তে গেলে যন্ত্রণায় পোড়া স্বাভাবিক। সেই বেদনার ক্ষত সঙ্গী করেও কাতারে অনুষ্ঠিত আসরের ফাইনালের পর আর্জেন্টিনার লিওনেল মেসিকে অভিনন্দন জানিয়েছিলেন কিলিয়ান এমবাপে।

সেজন্য দুটি কারণ ভাবনায় ছিল ফ্রান্সের তারকা ফরোয়ার্ডের। প্রথমত, মেসির আজীবনের লালিত স্বপ্ন পূরণ হওয়া। দ্বিতীয়ত, একজন খেলোয়াড় হিসেবে আরেকজন খেলোয়াড়ের প্রতি ন্যায্য ও বিনয়ী আচরণ করা অর্থাৎ স্পোর্টসম্যানশিপ দেখানো।

টানা দ্বিতীয় বিশ্বকাপ শিরোপার খুব কাছে গিয়েও শেষটা রাঙানো হয়নি ফরাসিদের। তাই আসরের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট জিতেও এমবাপে করতে পারেননি উল্লাস। সেই ধাক্কা সামলে আগেভাগে পিএসজির অনুশীলনে যোগ দেন তিনি। আর বুধবার রাতে ক্লাবটির হয়ে ফেরার ম্যাচে নায়কও বনে যান ২৪ বছর বয়সী তারকা। তার শেষ মুহূর্তের পেনাল্টিতে ফরাসি লিগ ওয়ানে স্ত্রাসবুর্গের বিপক্ষে ২-১ গোলে জেতে প্যারিসিয়ানরা।

ম্যাচের পর বিশ্বকাপ ফাইনালের অভিজ্ঞতা নিয়ে মুখ খুলতে হয় এমবাপেকে। ক্লাব সতীর্থ মেসির সঙ্গে সেদিনের আলাপ নিয়ে তিনি গণমাধ্যমকে বলেন, 'ম্যাচের পর আমি মেসির সঙ্গে অল্প কিছু কথা বলেছি। আমি তাকে অভিনন্দন জানিয়েছিলাম কারণ এটা (বিশ্বকাপ শিরোপা জেতা) ছিল তার সারাজীবনের লক্ষ্য, আমার জন্যও কিন্তু আমি ব্যর্থ হয়েছি এবং আপনাকে অবশ্যই একজন ভালো ক্রীড়াবিদ হতে হবে।'

গত ১৮ ডিসেম্বর কাতার বিশ্বকাপের রোমাঞ্চকর ও স্মরণীয় ফাইনালে টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা। নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ম্যাচটি ৩-৩ সমতায় শেষ হয়েছিল। সেখানে হ্যাটট্রিক করেছিলেন এমবাপে, মেসি পেয়েছিলেন জোড়া গোল।

রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী মেসির পঞ্চম ও সম্ভবত শেষ বিশ্বকাপ ছিল কাতারের মাটিতে। সেখানে পূরণ হয় তার চাওয়া। অবশেষে পরম আরাধ্য সোনালী ট্রফিতে চুমু আঁকতে সক্ষম হন তিনি। ৩৫ বছর বয়সী এই মহাতারকা এখন ছুটি কাটাচ্ছেন নিজ দেশে। বিশ্ব জয়ের উদযাপন শেষে আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে আর্জেন্টিনা থেকে ফ্রান্সে ফিরবেন তিনি।

মেসির পিএসজিতে ফিরে আসার জন্য অপেক্ষায় আছেন এমবাপে, 'আমরা লিওর ফিরে আসার জন্য অপেক্ষা করছি যাতে আমরা আবার (একসঙ্গে) ম্যাচ জেতা ও গোল করা শুরু করতে পারি।'

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

11h ago