ইংল্যান্ডের কোচের দায়িত্ব ছাড়লেন সাউথগেট

আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে মঙ্গলবার ইংল্যান্ড দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর বিষয়টি জানান সাউথগেট।

শেষ পর্যন্ত ইংল্যান্ডের কোচের পদ থেকে ইস্তফা দিলেন গ্যারেথ সাউথগেট। টানা দুটি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের পর প্রচণ্ড সমালোচনার মুখে দায়িত্ব ছাড়লেন এই কোচ। এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে মঙ্গলবার ইংল্যান্ড দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়ানোর বিষয়টি জানান সাউথগেট।

বিবৃতিতে এই কোচ বলেছেন, 'এখন নতুন একটি অধ্যায়ের জন্য পরিবর্তনের সময়। বার্লিনে স্পেনের বিপক্ষে রোববারের ফাইনালটি ছিল ইংল্যান্ড কোচ হিসেবে আমার শেষ ম্যাচ। একজন গর্বিত ইংরেজ হিসেবে ইংল্যান্ডের হয়ে খেলা এবং ইংল্যান্ডের কোচ হওয়া আমার জন্য ছিল অনেক বড় সম্মানের। এটা ছিল আমার কাছে সবকিছু। আমি আমার সবকিছু দিয়েছি।'

ইংল্যান্ডকে ধন্যবাদ জানিয়ে বিবৃতিতে আরও বলেছেন, 'আমাদের সমর্থক বিশ্বের সেরা। তাদের সমর্থন আমার কাছে সবকিছু। আমি সব সময় ইংল্যান্ডের সমর্থকই থাকব। আশা করছি, খেলোয়াড়েরা আরও দারুণ সব স্মৃতির জন্ম দিয়ে জাতিকে উদ্দীপ্ত করবে যেটা তারা পারে। সবকিছুর জন্য ধন্যবাদ ইংল্যান্ড।'

২০১৬ সালে ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর গত আট বছরে সাউথগেটের অধীনে ১০২টি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। যেখানে দুটি ইউরোর ফাইনাল খেলার পাশাপাশি, ২০১৮ বিশ্বকাপের সেমি-ফাইনাল ও কাতার বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনাল খেলেছে তার দল।

১৯৬৬ বিশ্বকাপে স্যার আলফ রামসির পর দ্বিতীয় কোচ হিসেবে ইংল্যান্ডকে বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে তোলেন সাউথগেট। সাম্প্রতিক সময়ে তিনিই ছিলেন ইংল্যান্ডের সবচেয়ে সফল কোচ। তবে এবার ইউরোর ফাইনালে উঠলেও বেশ চাপে ছিলেন। এক ঝাঁক তারকা ফুটবলার পাওয়া সত্ত্বেও সেরাটা বের করে আনতে পারছেন না বলে সমালোচনা ছিল। সমর্থকদের দুয়ো শুনতে হয়েছে তাকে।

তবে প্রত্যাশা অনুযায়ী খেলতে না পারলেও এবারের ইউরোর ফাইনালে উঠেছিল ইংল্যান্ড। কিন্তু ফাইনালে স্পেনের কাছে ২-১ গোলে হেরে হৃদয় ভাঙে ইংলিশদের। ফলে ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ের পর থেকে আরেকটি ট্রফির জন্য অপেক্ষা বাড়ল তাদের।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

5h ago