ইউরো

টাইব্রেকারে রোনালদোর পর্তুগালের হৃদয় ভেঙে সেমিতে ফ্রান্স

টাইব্রেকারে জোয়াও ফেলিক্সের স্পট-কিক পোস্টে লেগে ফিরে এলেও ফ্রান্স লক্ষ্যভেদ করল পাঁচটিতেই।
ছবি: এএফপি

শুরুর নিষ্প্রভতা পেরিয়ে দুই দলই পেল ব্যবধান খুঁজে নেওয়ার মতো বেশ কিছু সুযোগ। কিন্তু ফিনিশিংয়ের ব্যর্থতায় নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও আলাদা করা গেল না কাউকে। এরপর টাইব্রেকারে জোয়াও ফেলিক্সের স্পট-কিক পোস্টে লেগে ফিরে এলেও ফ্রান্স লক্ষ্যভেদ করল পাঁচটিতেই। পর্তুগালের হৃদয় ভেঙে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল নিশ্চিত করল দিদিয়ের দেশামের শিষ্যরা।

শুক্রবার রাতে হামবুর্গে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটের খেলা গোলশূন্য সমতায় শেষ হওয়ার পর পেনাল্টি শ্যুটআউটে জিতেছে ফরাসিরা। প্রতিপক্ষ রবার্তো মার্তিনেজের শিষ্যদের তারা হারিয়েছে ৫-৩ ব্যবধানে। তবে দুই পরাশক্তির লড়াইয়ে ছিল না কাঙ্ক্ষিত ছন্দ।

এই ম্যাচটি হয়ে থাকল ইউরোতে ক্রিস্তিয়ানো রোনালদোর শেষ ম্যাচ। এই প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশাপাশি সর্বোচ্চ গোলদাতার রেকর্ডও তার নামের পাশে। তবে বিদায়টা সুখকর হলো না ৩৯ বছর বয়সী অভিজ্ঞ ফরোয়ার্ডের। এবারের আসরে পাঁচ ম্যাচ খেলে কোনো গোলের দেখা পাননি তিনি।

স্লোভেনিয়ার বিপক্ষে শেষ ষোলোতেও টাইব্রেকারে যেতে হয়েছিল পর্তুগিজদের। সেদিন প্রথম তিনটি শটই সেভ করে নায়কে পরিণত হয়েছিলেন গোলরক্ষক দিয়োগো কস্তা। কিন্তু এদিন আর পারেননি দুইবারের ইউরো চ্যাম্পিয়ন ফরাসিদের আটকে রাখতে। একে একে তাকে ফাঁকি দেন উসমান দেম্বেলে, ইউসুফ ফোফানা, জুলস কুন্দে, ব্র্যাডলি বারকোলা ও থিও হার্নান্দেজ।

অন্যদিকে, রোনালদো ও বার্নার্দো সিলভা প্রথম দুটি শটে জাল কাঁপালেও তৃতীয় শটে ফেলিক্স করে বসেন গড়বড়। ফরাসি গোলরক্ষক মাইক মেনিয়ঁর নাগালের মধ্যে না থাকলেও বল বামদিকের পোস্টে বাধা পায়। এরপর চতুর্থ শটে নুনো মেন্দেস লক্ষ্যভেদ করেন। কিন্তু তা আর যথেষ্ট হয়নি ২০১৬ ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগালের হার এড়ানোর জন্য।

এবারের আসরের প্রথম সেমিতে স্পেনের মুখোমুখি হবে এখনও ওপেন প্লে থেকে কোনো গোল না পাওয়া ফ্রান্স (দুটি আত্মঘাতী গোলের সঙ্গে একটি পেনাল্টি থেকে)। ওই ম্যাচের ভেন্যু মিউনিখ। খেলা শুরু হবে আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়। রাতের আগের কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ে গড়ানো রোমাঞ্চকর লড়াইয়ে স্বাগতিক জার্মানিকে ২-১ গোলে হারায় স্পেন।

Comments