ইউরো

চার দলের পয়েন্টই সমান, কপাল পুড়ল শুধু ইউক্রেনের

রোমানিয়া, বেলজিয়াম ও স্লোভাকিয়া শেষ ষোলোতে উঠলেও ইউক্রেন ছিটকে গেছে চলমান আসর থেকে।
ছবি: এএফপি

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের 'ই' গ্রুপের চার দলই অর্জন করেছে সমান ৪ পয়েন্ট। অর্থাৎ তিন ম্যাচ খেলে একটি করে জয়, হার ও ড্র দেখেছে তারা। তবে রোমানিয়া, বেলজিয়াম ও স্লোভাকিয়া শেষ ষোলোতে উঠলেও কপাল পুড়েছে ইউক্রেনের। দলটি ছিটকে গেছে জার্মানিতে চলমান আসর থেকে।

গ্রুপ পর্বের শেষ রাউন্ডের ম্যাচে বুধবার রাতে ফ্রাঙ্কফুর্টে ১-১ গোলে ড্র করেছে রোমানিয়া ও স্লোভাকিয়া। অন্দ্রেই দুদা ২৪তম মিনিটে স্লোভাকিয়াকে এগিয়ে দেওয়ার পর ৩৭তম মিনিটে গোল শোধ করে দেন রোমানিয়ার রাজভান মারিন। স্টুটগার্টে একই সময়ে শুরু হওয়া বেলজিয়াম ও ইউক্রেনের আরেক ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য সমতায়।

পয়েন্ট সমান হওয়ায় দলগুলোকে আলাদা করা হয়েছে গোল ব্যবধান ও সব মিলিয়ে বেশি গোল করার নিয়ম দুটির মাধ্যমে। রোমানিয়া ও বেলজিয়ামের গোল ব্যবধান সমান (+১) হলেও মোট চারটি গোল করায় গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে রোমানিয়া। মোট দুটি গোল করে পিছিয়ে থাকা বেলজিয়াম গ্রুপ রানার্সআপ হয়ে শেষ করেছে।

নকআউট পর্বে তাদের সঙ্গী হয়েছে স্লোভাকিয়াও। এবারের ইউরোর ছয়টি গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে শীর্ষ চারটি পাবে শেষ ষোলোর টিকিট। এই নিয়ম অনুসারে, স্লোভাকিয়া টিকে গেছে ইউরোপ মহাদেশের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতায়। তাদের গোল ব্যবধান শূন্য। প্রতিপক্ষের জালে তিনবার বল পাঠানোর পাশাপাশি সমান সংখ্যক গোল হজম করেছে তারা।

গোল পার্থক্যে (-২) এই গ্রুপের তলানিতে অবস্থান ইউক্রেনের। নিজেদের আগের ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতলেও রোমানিয়ার বিপক্ষে আসরের প্রথম ম্যাচে ৩-০ গোলের বড় ব্যবধানে হেরেছিল তারা। ওই ফলই শেষমেশ তাদের বিদায়ের পথ দেখিয়েছে।

এই নিয়ে ষষ্ঠবার ইউরোতে অংশ নিয়ে দ্বিতীয়বারের মতো নকআউট পর্বে উঠেছে রোমানিয়া। অতীতে একবারই তারা উঠেছিল ২৪ বছর আগে, ২০০০ সালের আসরে। অন্যদিকে, ইউক্রেন গড়েছে অনাকাঙ্ক্ষিত এই রেকর্ড। ইউরোতে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের পয়েন্ট তালিকায় সবার নিচে থাকেনি ইতিহাসের আর কোনো দল।

শেষ ষোলোতে রোমানিয়া ও স্লোভাকিয়া কাদের বিপক্ষে খেলবে তা এখনও নির্ধারিত হয়নি। তবে বেলজিয়াম ইতোমধ্যে জেনে গেছে তাদের প্রতিপক্ষ। দুইবারের ইউরো চ্যাম্পিয়ন ফ্রান্সকে মোকাবিলা করবেন কেভিন ডি ব্রুইনা-রোমেলু লুকাকুরা।

Comments