আদর্শ স্কোরের অভিশাপ

যে পরিসংখ্যান ভয় দেখাচ্ছে আর্জেন্টিনাকে

গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে আলবিসেলেস্তেরা এর আগে যে দুইবার কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে, সে দুইবারই চ্যাম্পিয়ন হতে ব্যর্থ হয়েছে তারা।

চোটের কারণে ছিলেন না লিওনেল মেসি। কিন্তু তার প্রভাব বিন্দু মাত্র পড়তে দেননি লাউতারো-দি মারিয়ারা। পেরুকে সহজেই হারিয়েছে আর্জেন্টিনা। এর আগে কানাডা ও চিলির বিপক্ষের জয়ে গ্রুপ পর্বে তিন ম্যাচেই জয় আলবিসেলেস্তেদের। তবে এমন পরিসংখ্যান এবারই প্রথম নয় তাদের। আগেও দুইবার গ্রুপ পর্বের তিন ম্যাচে জিতে শুরু করেছিল দলটি। সেই দুইবারের স্মৃতি সুখকর নয় তাদের জন্য।  

মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ২০২৪ সালের কোপা আমেরিকার গ্রুপ পর্বে সবার আগে কানাডার বিপক্ষে খেলেছিল আর্জেন্টিনা। সেই ম্যাচে ২-০ গোলের ব্যবধানে জয়ের পর চিলিকে হারায় ১-০ গোলের ব্যবধানে। আর আগের রাতে পেরুকে ২-০ গোলে পরাজিত করে আদর্শ স্কোর নিয়ে 'এ' গ্রুপের শীর্ষে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা।

এর আগে ভেনেজুয়েলায় অনুষ্ঠিত ২০০৭ কোপা আমেরিকায় প্রথমবার গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে আসর শুরু করেছিল আর্জেন্টিনা। যেখানে তারা মার্কিন যুক্তরাষ্ট্রকে ৪-১ ও কলম্বিয়াকে ৪-২ গোলে হারানোর পর প্যারাগুয়েয়ের বিপক্ষে ১-০ গোলের জয় পায় তারা। এরপর কোয়ার্টার ফাইনালকে পেরুকে ৪-০ এবং সেমিফাইনালে মেক্সিকোকে ৩-০ উড়িয়ে দিলেও ফাইনালে ব্রাজিলের কাছে ০-৩ গোলে হেরে ধাক্কা খেয়েছিল দলটি।

ঠিক এমন উদাহরণ রয়েছে যুক্তরাষ্ট্রের মাঠেও। ২০১৬ সালের কোপা আমেরিকায় 'ডি' গ্রুপে থাকা আর্জেন্টিনা তিনটি ম্যাচই জিতেছিল। যেখানে তারা চিলিকে ২-১, পানামাকে ৫-০ এবং বলিভিয়াকে ৩-0 গোলে হারিয়ে শুরু করে। ফাইনালে যাওয়ার পথে ভেনেজুয়েলা ৪-১ এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে ৪-০ গোলে হারায় তারা। কিন্তু ফাইনালে চিলির সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর টাই-ব্রেকারে হেরে যায় দলটি।

তবে গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে নেওয়ার পর চ্যাম্পিয়ন হওয়ার সবশেষ উদাহরণ কলম্বিয়ার। ২০০১ সালের আয়োজকও ছিল তারা। তিনটি গ্রুপ ম্যাচ (ভেনিজুয়েলা, ইকুয়েডর এবং চিলি) জিতে নেওয়ার পর নকআউট পর্বের তিন ম্যাচে (পেরু, হন্ডুরাস এবং মেক্সিকো) জিতেছিল দলটি। এখন প্রশ্ন আর্জেন্টিনা কি এই অনুকরণ করতে পারবে?

এদিকে, অপর গ্রুপের শেষ রাউন্ডের খেলা এখনও অনুষ্ঠিত না হওয়ায় কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ এখনও নির্ধারিত হয়নি আর্জেন্টিনার। তবে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ইকুয়েডর কিংবা মেক্সিকো। তবে নাটকীয় কিছু হলে ভেনেজুয়েলাও হতে পারে তাদের প্রতিপক্ষ। বাদ পড়া জ্যামাইকার বিপক্ষে কমপক্ষে এক পয়েন্ট নিয়ে নিশ্চিতভাবেই আর্জেন্টিনাকে এড়াতে চাইবে তারা।

Comments

The Daily Star  | English

BNP's meet with interim govt: Roadmap for polls sought

The party also places several demands to Yunus, including removal of 'one or two' members of interim govt, removal of 'partisan judges'

5h ago