পাকিস্তানের বিশ্বকাপ ব্যর্থতায় বরখাস্ত রিয়াজ-রাজ্জাক

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার প্রভাব পড়ছে পাকিস্তানের নির্বাচক কমিটিতে। ওয়াহাব রিয়াজ ও আব্দুল রাজ্জাককে তাদের পদ থেকে বরখাস্ত করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।
Wahab Riaz and Abdul Razzaq

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার প্রভাব পড়ছে পাকিস্তানের নির্বাচক কমিটিতে। ওয়াহাব রিয়াজ ও আব্দুল রাজ্জাককে তাদের পদ থেকে বরখাস্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)

এক বিবৃতিতে পিসিবি জানিয়েছে, ওয়াহাব রিয়াজ ও আব্দুল রাজ্জাক আর পাকিস্তানের নির্বাচক কমিটিতে থাকছেন না। রাজ্জাক পুরুষ ও নারী দুই দলেরই নির্বাচক ছিলেন, ওয়াহাব কেবল পুরুষ দলের নির্বাচক কমিটিতে ছিলেন। নির্বাচক কমিটি পুনর্গঠন করে পরে জানানো হবে।

বিশ্বকাপের আগে সাত সদস্যের নির্বাচক কমিটি গঠন করে পাকিস্তান। ওয়াহাব ও রাজ্জাক ছিলেন অন্যতম দুই সদস্য। বিশ্বকাপ ব্যর্থতার কারণ খতিয়ে দেখতে পিসিবির প্রাথমিক তদন্তে এই দুই দুজনের কাজে অসঙ্গতি বেরিয়ে এসেছে।

এই সিদ্ধান্তে আসতে কোচ, ম্যানেজার এবং সম্ভবত অধিনায়ক বাবর আজমের মতামত নেওয়া হয়েছে বলে খবর দিয়েছে ক্রিকবাজ। ক্রিকবাজকে এক কর্মকর্তা বলেন, 'খেলোয়াড়, কোচিং স্টাফসহ বিভিন্ন পক্ষের সঙ্গে আলাপ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

বিশ্বকাপ চলাকালীন পিসিবির সাবেক চেয়ারম্যান রমিজ রাজা দল নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেন। অবসর থেকে ফিরিয়ে এনে ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমিরকে দলে রাখার সমালোচনা করেন তিনি।

কোন চেয়ারম্যান ছাড়া মাস তিনেক আগে নির্বাচক কমিটি ঘোষণা করে পিসিবি। যাতে রাখা হয় সাতজনকে। ওয়াহাব, রাজ্জাক ছাড়াও কমিটিতে জায়গা পান মোহাম্মদ ইউসুফ, আসাদ শফিক। দুই কোচ গ্যারি কার্স্টেন, জেসন গিলেস্পি এবং ডাটা এনালিস্ট বিলাল আফজালকেও নজিরবিহীনভাবে রাখা হয় নির্বাচক কমিটিতে। পাকিস্তানের নির্বাচক কমিটিতে অদল-বদল অবশ্য নিয়মিত ঘটনা। গত ৪ বছরে পাকিস্তানের প্রধান নির্বাচক ছিলেন ৬ জন।

এবার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের সঙ্গে হেরে যায় পাকিস্তান, পরে ভারতের কাছে হেরে বিদায় নেয় টুর্নামেন্ট থেকে। গ্রুপ পর্বে বিদায় নেওয়ায় দলটি পড়ে তুমুল সমালোচনায়।

Comments