ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে লড়াই করে হারল ৯ জনের অস্ট্রেলিয়া

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে ৩৫ রানে হেরেছে অস্ট্রেলিয়া।
ছবি: উইন্ডিজ ক্রিকেট এক্স

নামিবিয়ার পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও নয়জন ক্রিকেটারের বেশি খেলাতে পারল না অস্ট্রেলিয়া। তাদের কোচ-নির্বাচকদেরই তাই ফের ফিল্ডিং করতে নামতে হলো। তারপরও খর্বশক্তির দল নিয়ে হারার আগে স্বাগতিক ক্যারিবিয়ানদের সঙ্গে দারুণ লড়াই করল অজিরা।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে শেষ প্রস্তুতি ম্যাচে শুক্রবার ৩৫ রানে হেরেছে অস্ট্রেলিয়া। ত্রিনিদাদের কুইন্স পার্ক ওভালে টস হেরে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৫৭ রানের বিশাল পুঁজি গড়ে উইন্ডিজ। জবাবে সফরকারীরা পুরো ২০ ওভার খেলে করতে পারে ৭ উইকেটে ২২২ রান।

সবশেষ আইপিএলে খেলা মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন, গ্লেন ম্যাক্সওয়েল ও ট্রাভিস হেড এখনও যোগ দেননি অস্ট্রেলিয়া দলে। গত বুধবার অবশ্য ত্রিনিদাদে গেছেন মার্কাস স্টয়নিস। তবে যুক্তরাষ্ট্রের মায়ামি বিমানবন্দরে রয়ে যাওয়া তার খেলার সমস্ত সরঞ্জামসহ লাগেজ এসে পৌঁছায়নি। তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামতে পারেননি তিনি।

১১ জনের কোটা পূরণ করতে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি এবং দুই সহকারী কোচ ব্র্যাড হজ ও আন্দ্রে বোরোভেককে ম্যাচের বিভিন্ন পর্যায়ে ফিল্ডিং করতে হয়। নামিবিয়ার বিপক্ষে ৭ উইকেটে জেতা আগের প্রস্তুতি ম্যাচেও তারা ফিল্ডিংয়ে নেমেছিলেন। তবে কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড সেদিন খেললেও এদিন নামেননি মাঠে।

উইন্ডিজের ছুঁড়ে দেওয়া বড় লক্ষ্যের পেছনে প্রায় সমানতালে ছুটছিল অজিরা। ইনিংসের ১৩ ওভার শেষে তাদের রান ছিল ৫ উইকেটে ১৫৬। একই পর্যায়ে ক্যারিবিয়ানরা স্কোরবোর্ডে জমা করেছিল ২ উইকেটে ১৬০ রান। কিন্তু একাদশে স্রেফ পাঁচজন বিশেষজ্ঞ ব্যাটার থাকায় পরের দিকে সেই ধারা অব্যাহত রাখতে পারেনি অস্ট্রেলিয়া।

ব্যাট হাতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে তাণ্ডব চালান বেশ কয়েকজন। স্রেফ ২৫ বলে ৫ চার ও ৮ ছক্কায় সর্বোচ্চ ৭৫ রান করেন নিকোলাস পুরান। এছাড়া, অধিনায়ক রভম্যান পাওয়েল ২৫ বলে ৫২ ও শেরফান রাদারফোর্ড ১৮ বলে ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেন। দুজনই হাঁকান সমান চারটি করে চার ও ছক্কা।

মিচেল মার্শের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া ব্যবহার করে পাঁচ বোলার। তাদের মধ্যে অনিয়মিত অফ স্পিনার টিম ডেভিডই সবচেয়ে কম মার খান। তিনি ৪০ রান খরচায় নেন ১ উইকেট। সবচেয়ে খরুচে ছিলেন লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পা। ২ উইকেট শিকার করতে তিনি দিয়ে বসেন ৬২ রান।

অজিদের হয়ে ফিফটির দেখা পান জশ ইংলিস। তিনি ৫ চার ও ৪ ছক্কায় খেলেন ৫৫ রানের ইনিংস। এছাড়া, ওপেনিংয়ে নেমে অ্যাশটন অ্যাগার ১৩ বলে ২৮ ও সাতে নেমে ন্যাথান এলিস ২২ বলে ৩৯ রান করেন। উইন্ডিজের পক্ষে দুটি করে উইকেট পান পেসার আলজারি জোসেফ ও বাঁহাতি স্পিনার গুডাকেশ মোটি।

Comments