জোকোভিচকে উড়িয়ে উইম্বলডনের শিরোপা ধরে রাখলেন আলকারাজ

পুরুষ এককের ফাইনালে দাপুটে জয়ে চ্যাম্পিয়ন হয়েছেন আলকারাজ।
ছবি: এএফপি

প্রথম দুই সেটে স্রেফ বিধ্বস্ত হলেন নোভাক জোকোভিচ। কোনো লড়াই করতে পারলেন না। তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিলেন রেকর্ড ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী সার্বিয়ান। কিন্তু তার সব চেষ্টা বিফল করে দিলেন কার্লোস আলকারাজ। সরাসরি সেটে জিতে উইম্বলডনের শিরোপা ধরে রাখলেন ২১ বছর বয়সী স্প্যানিশ।

রোববার অল ইংল্যান্ড ক্লাবে পুরুষ এককের ফাইনালে দাপুটে জয়ে চ্যাম্পিয়ন হয়েছেন আলকারাজ। মাত্র ২ ঘণ্টা ২৭ মিনিটের লড়াইয়ে ৩-০ সেটে জিতেছেন তিনি। ৬-২, ৬-২ ও ৭-৬ (৭-৪) গেমে তার কাছে পরাস্ত হয়েছেন ৩৭ বছর বয়সী জোকোভিচ।

নারী-পুরুষ একক মিলিয়ে যৌথ সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ডস্ল্যামের মালিক জোকোভিচের সামনে ছিল এককভাবে চূড়ায় ওঠার হাতছানি। কিন্তু মার্গারেট কোর্টকে পেছনে ফেলা এবারও হলো না তার। আলকারাজের বিপক্ষে ফাইনালে সেরা ছন্দ থেকে অনেক দূরে ছিলেন তিনি। চোটে কাবু জোকোভিচ পারেননি নিজেকে মেলে ধরতে। হাঁটুতে অস্ত্রোপচারের মাত্র এক মাসের মধ্যেই উইম্বলডনের শিরোপা জয়ের দৌড়ে নামতে হয় তাকে।

ছবি: এএফপি

গত বছরের উইম্বলডনেও আলকারাজের কাছে হেরেছিলেন জোকোভিচ। সেবার তাদের পৌনে পাঁচ ঘণ্টার রোমাঞ্চকর দ্বৈরথ গড়িয়েছিল পাঁচ সেটে। কিন্তু এই দফার ফাইনাল প্রত্যাশিত প্রতিদ্বন্দ্বিতার ধারেকাছেও ছিল না।

২০২৩ সালে জোকোভিচ উইম্বলডন বাদে বাকি তিনটি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন। কিন্তু ২০২৪ সালে পুরোপুরি উল্টো চিত্রের মুখোমুখি হচ্ছেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনাল থেকে বাদ পড়ার পর ফরাসি ওপেন থেকে তিনি নাম প্রত্যাহার করে নিয়েছিলেন চোটের কারণে।

নড়বড়ে জোকোভিচের বিপরীতে অসাধারণ ছন্দে থাকা আলকারাজ পেলেন সবমিলিয়ে ক্যারিয়ারের চতুর্থ গ্র্যান্ডস্ল্যামের স্বাদ। দুটি উইম্বলডনের পাশাপাশি একটি করে ফরাসি ওপেন ও ইউএস ওপেন রয়েছে তার। গত মাসেই তিনি চ্যাম্পিয়ন হন ফরাসি ওপেনে। আর প্রথম গ্র্যান্ডস্ল্যাম শিরোপা উঁচিয়ে ধরেছিলেন ২০২২ সালে ইউএস ওপেনে।

Comments