প্রথম ডিসিপ্লিন হিসেবে অলিম্পিকে আর্থিক পুরস্কার চালু করল অ্যাথলেটিক্স

সুদীর্ঘ ১২৮ বছর ধরে চলে আসা রীতির পরিবর্তন হতে যাচ্ছে।
ছবি: এএফপি

সুদীর্ঘ ১২৮ বছর ধরে চলে আসা রীতির পরিবর্তন হতে যাচ্ছে। অলিম্পিকে বিজয়ীদের জন্য আর্থিক পুরস্কার চালু করল অ্যাথলেটিক্স। বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আয়োজন এই উদ্যোগ নেওয়া প্রথম ডিসিপ্লিন এটি।

বুধবার বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশন আগামী জুলাই-আগস্টে অনুষ্ঠেয় প্যারিস অলিম্পিকে নতুন এই নিয়ম কার্যকর করার ঘোষণা দিয়েছে।

এবারের গ্রীষ্মকালীন অলিম্পিকে অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে মোট ৪৮টি ইভেন্ট হবে। প্রত্যেকটির চ্যাম্পিয়ন স্বর্ণ পদকের পাশাপাশি ৫০ হাজার ডলার করে পাবেন। সেজন্য এরই মধ্যে ২৪ লাখ ডলার তৈরি রেখেছে সংস্থাটি।

রিলে ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়া অ্যাথলেটরা পুরস্কারের অর্থ নিজেদের মধ্যে সমানভাবে ভাগ করে নেবেন। তবে আগামী অলিম্পিকে রুপা ও বোঞ্জ পদকজয়ীরা কোনো আর্থিক পুরস্কার পাবেন না।

আর্থিক পুরস্কারের পরিকল্পনার বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি সেবাস্তিয়ান কো। কেবল চূড়ান্ত ঘোষণা দেওয়ার আগে তাদেরকে অবহিত করা হয়েছে।

২০২৮ সালে অনুষ্ঠেয় লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকে স্বর্ণজয়ীদের পাশাপাশি রুপা ও ব্রোঞ্জজয়ীদেরও আর্থিক পুরস্কার দেবে বিশ্ব অ্যাথলেটিক্স ফেডারেশন। এ বিষয়ে বিস্তারিত যথাসময়ে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

Comments