জলাবদ্ধ মাঠ নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মেসি

মেসির ফেরার ম্যাচে জলাবদ্ধ মাঠে স্বাভাবিক ফুটবল দেখা গেল সামান্যই! ফলাফল ছাপিয়ে তাই আলোচনায় ভেনেজুয়েলার মাঠের বিপর্যস্ত অবস্থা।
ছবি: এএফপি

চোট কাটিয়ে আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামতে পেরে খুশি লিওনেল মেসি। কিন্তু তার ফেরার ম্যাচে জলাবদ্ধ মাঠে স্বাভাবিক ফুটবল দেখা গেল সামান্যই! ফলাফল ছাপিয়ে তাই আলোচনায় ভেনেজুয়েলার মাঠের বিপর্যস্ত অবস্থা। ক্ষোভ প্রকাশ করা থেকে বিরত থাকলেন না মেসিও।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। মাতুরিন স্টেডিয়ামে নিকোলাস ওতামেন্দি প্রথমার্ধে সফরকারীদের এগিয়ে দেওয়ার পর দ্বিতীয়ার্ধে সলোমন রনদনের কল্যাণে সমতা টানে স্বাগতিকরা। ফলে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষের কাছে পয়েন্ট খোয়াতে হয় লিওনেল স্কালোনির শিষ্যদের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে খেলা শুরুর আগে কয়েক ঘণ্টার বৃষ্টিতে মাঠে পানি জমে যায়। রীতিমতো বন্যার মতো পরিস্থিতি তৈরি হয় সেখানে। মাঠকর্মীদের অক্লান্ত প্রচেষ্টায় নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর খেলা শুরু হলেও মাঠ প্রকৃতপক্ষে ফুটবলের উপযোগী ছিল না। বারবার বল থেমে যাওয়ায় খেলায় ঘটে ছন্দপতন। এমনকি শট নিলে ছিটকে উঠছিল মাঠে জমে থাকা পানি। বারবার পিছলে পড়ে যাওয়া ফুটবলারদের চোট পাওয়ার ঝুঁকিও ছিল।

পয়েন্ট হারানোয় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার হতাশ হওয়া স্বাভাবিক। কিন্তু সেই আলোচনায় যাওয়ার উপায় কোথায়! মাঠের বেহাল দশা নিয়ে ম্যাচশেষে আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে মেসি বলেছেন, 'খুবই কঠিন ছিল খেলা। এমন অবস্থায় ম্যাচগুলো কুৎসিত হয়ে পড়ে। টানা দুটি পাসও আমরা খেলতে পারিনি। মাঠে পানির জন্য বল বারবার থেমে যাচ্ছিল। দ্বিতীয়ার্ধে ডান প্রান্ত থেকে কিছুটা খেলতে পেরেছি আমরা। তবে এভাবে খেলা ভীষণ কঠিন। এই অবস্থায় আসলে খেলা যায় না। মাঠে কোনো সহায়তা পাওয়া যায়নি। ফুটবল কমই হয়েছে এখানে।'

গত জুলাইয়ে কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ফাইনালে চোট পেয়েছিলেন মেসি। এরপর প্রায় দুই মাস মাঠের বাইরে ছিলেন আর্জেন্টিনার অধিনায়ক। ফলে ক্লাব পর্যায়ে ইন্টার মায়ামির বেশ কিছু ম্যাচ খেলতে পারেননি। তাকে দেখা যায়নি জাতীয় দলের কয়েকটি ম্যাচেও। অবশেষে মাস তিনেক পর আন্তর্জাতিক মঞ্চে ফিরেছেন মেসি।

এতে স্বস্তি পাওয়ার কথা উল্লেখ করেছেন বিশ্বকাপজয়ী তারকা, 'আর্জেন্টিনার হয়ে খেলার অপেক্ষাটা একটু বেশিই লম্বা ছিল। ক্লাবের হয়েও অনেক ম্যাচ খেলতে পারিনি। মাঠে ফিরতে পেরে, একটানা খেলতে পেরে এবং দেশের হয়ে ফিরতে পেরে আমি আনন্দিত। আর্জেন্টিনার হয়ে খেলতে না পারলে সব সময় খারাপ লাগে। ফিরতে পেরে ভালো লাগছে।'

বিশ্বকাপ বাছাইয়ে এই নিয়ে টানা দুই ম্যাচে জয়হীন থাকল আর্জেন্টিনা। গত মাসে আগের রাউন্ডে মেসিকে ছাড়া কলম্বিয়ার মাঠে ২-১ গোলে হেরেছিল তারা। তবে পয়েন্ট তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নয় ম্যাচে ছয় জয়, এক ড্র ও দুই হারে তাদের পয়েন্ট ১৯।

Comments