স্পেনের ইউরো দলে বার্সার ইয়ামাল-ফেরমিন-কুবারসি

সবমিলিয়ে বার্সেলোনা থেকে রয়েছেন পাঁচ ফুটবলার

দুঃসময়ে চলতি মৌসুমে দারুণ খেলেছেন বার্সেলোনার বি থেকে উঠে আসা ফেরমিন লোপেজ, লামিন ইয়ামাল ও পাউ কুবারসির মতো তরুণ খেলোয়াড়রা। আর তার পুরস্কার পেলেন এই তিন তরুণ। স্পেনের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দলে ডাক পেলেন তারা।

সোমবার জার্মানিতে অনুষ্ঠেয় ইউরোর জন্য ২৯ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে। তবে আগামী ৭ জুনের মধ্যে ২৬ জনে নামিয়ে আনতে হবে এই স্কোয়াডকে।

কুবারসি ও ইয়ামাল এর আগে জাতীয় দলে খেললেও ফেরমিন সুযোগ পেয়েছেন প্রথমবারের মতো। চলতি মৌসুমে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে গোল করেন ১১টি। এরমধ্যে ৮টি লা লিগায়। গত এক দশকে বার্সেলোনার হয়ে আর কোনো মিডফিল্ডার এক মৌসুমে ১০টির বেশি গোল করতে পারেননি।

তবে সবমিলিয়ে বার্সেলোনা থেকে সুযোগ পেয়েছেন পাঁচ খেলোয়াড়। এই তিন তরুণ ছাড়াও রয়েছেন পেদ্রি ও ফেরান তোরেস।

বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ থেকে কিছুটা চমক দেখিয়ে জায়গা করে নিয়েছেন নাচো ফার্নান্দেজ। ২০১৮ সালের পর স্পেন দলের হয়ে কেবল দুটি ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার। এছাড়া রিয়াল থেকে আছেন দানি কারবাহাল ও হোসেলু। তবে জায়গায় হয়নি রিয়ালের সাবেক তারকা ফরোয়ার্ড মার্কো আসেন্সিওর। চোটের কারণে নেই গাভি।

১৯৬৪, ২০০৮ এবং ২০১২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী স্পেন গত আসরের সেমিফাইনালে উঠেছিল। এবার তারা রয়েছে 'গ্রুপ অফ ডেথে'। বি গ্রুপে তাদের প্রতিপক্ষ ইতালি, ক্রোয়েশিয়া ও আলবেনিয়া। আগামী ১৫ জুন বার্লিনে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো যাত্রা শুরু করবে দলটি।

স্পেনের ২৯ সদস্যের স্কোয়াড তালিকা:

গোলরক্ষক: উনাই সিমন, অ্যালেক্স রেমিরো, দাভিদ রায়া

ডিফেন্ডার: দানি কারভাহাল, হেসুস নাভাস, পাউ কুবারসি, রবিন লে নরম্যান্দ, দানি ভিভিয়ান, নাচো ফার্নান্দেজ, আইমেরিক লাপোর্তে, অ্যালেক্স গ্রিমালদো, মার্ক কুকুরেয়া।

মিডফিল্ডার: রদ্রি হার্নান্দেজ, মার্তিন জুবিমেন্দি, মিকেল মেরিনো, মার্কোস লোরেন্তে, ফ্যাবিয়ান রুইজ, পেদ্রি, ফেরমিন লোপেজ, অ্যালেক্স বেনা, আলেক্স গার্সিয়া।

ফরোয়ার্ড: আলভারো মোরাতা, হোসেলু, নিকো উইলিয়ামস, দানি ওলমো, লামিন ইয়ামাল, ফেরান তোরেস, মিকেল ওয়ারজাবাল, আয়োজ পেরেজ।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

3h ago