বিদায় বেলায় বার্সার পরবর্তী কোচকে সাবধান করে দিলেন জাভি

বার্সেলোনায় কাজ করা বেশ কঠিন বলে জানান জাভি
জয় নিয়ে মাঠ ছাড়ায় আনন্দিত হলেও বার্সেলোনার কোচ জাভির চোখে শিষ্যদের ভুলও ধরা পড়েছে। ছবি: এএফপি

মৌসুম শেষে চলে যাওয়ার কথা জানিয়েছিলেন গত জানুয়ারিতেই। কিন্তু পরে তাকে বুঝিয়ে শুনিয়ে থেকে যাওয়ার অনুরোধ করেন ক্লাব প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। কিন্তু মৌসুম শেষ না হতেই পাল্টে ফেলেন বাজী। জাভিকে ছাঁটাই করে দেন তিনি। তাতে স্বাভাবিকভাবেই শেষ ম্যাচের পর হতাশা, অভিমান, ক্ষোভ প্রকাশ পেল জাভির প্রতিক্রিয়ায়।

আগের দিন রোববার সেভিয়ার মাঠে লা লিগায় নিজেদের শেষ ম্যাচে ২-১ গোলের জয় নিয়ে এবারের মৌসুম শেষ করেছে বার্সেলোনা। একই সঙ্গে শেষ হয়েছে কাতালান ক্লাবটির সঙ্গে জাভির পথচলাও। বিদায় বেলায় বার্সেলোনার পরবর্তী কোচকে সাবধান করেও দেন এই স্প্যানিশ কোচ।

সেভিয়ায় বিদায়ী ম্যাচ খেলার পর বলেন, 'তাদের জেনে রাখা উচিত, পরিস্থিতি খুবই কঠিন। কারণ, বার্সেলোনা এমনিতেই খুব কঠিন ক্লাব, তার ওপর এখন প্রতিকূল আর্থিক অবস্থার কারণে পরিস্থিতি আরও জটিল। তাদের কাজটা সহজ হবে না। তাদেরকে ভুগতে হবে এবং ধৈর্য ধরতে হবে, কারণ এখানে কাজটা কঠিন। কেবল টানা জিততে পারলেই তারা নিরাপদ থাকতে পারবে।'

তার কাজের পূর্ণ মূল্যায়ন হয়নি জানিয়ে বলেন, 'আমার মনে হয় না, যে কাজগুলো আমরা করেছি, সেসবের যথেষ্ট মূল্যায়ন করা হয়েছে, বিশেষ করে যে পরিস্থিতিতে আমরা দায়িত্ব নিয়েছিলাম। আমরা আসার সময় বার্সা ছিল পয়েন্ট তালিকায় ৯ নম্বরে। সেখান থেকে আমরা রানার্স আপ হয়ে লিগ শেষ করি। প্রথম পূর্ণাঙ্গ মৌসুমে আমরা দুটি ট্রফি জিতে নেই (লা লিগা ও সুপার কোপা)।'

'এই মৌসুমে অবশ্যই আমরা প্রত্যাশিত পর্যায়ে থাকতে পারিনি। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচের বিস্তারিত নানা কিছু বিবেচনায় নেওয়া উচিত ছিল। অন্তত চারটি ম্যাচে আমরা দারুণ খেলেও শেষটা ভালোভাবে করতে পারিনি। যেভাবে সব হলো (বরখাস্ত), এটা খুবই বিব্রতকর। আমি হতাশ। তবে কোচের জীবন এমনই,' যোগ করেন এই কোচ।

২০২১ সালের নভেম্বরে বার্সেলোনার দায়িত্ব নেন জাভি। পরের মৌসুমেই দলটিকে জেতান লা লিগার শিরোপা। এছাড়া সুপার কোপাও জিতে নেন তিনি। তবে চলতি মৌসুমটা ভালো কাটেনি তার। ট্রফিশূন্য মৌসুমে লা লিগা দ্বিতীয় হয় তারা। চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধানও ১০ পয়েন্টের।

জানা গেছে আলমেরিয়ার মাঠে নামার আগে সংবাদ সম্মেলনে করা মন্তব্যের কারণে রোষানলে পড়েন জাভি। যে কারণে ছাঁটাই হতে হয় তাকে। সংবাদ সম্মেলনে জাভি সেদিন বলেছিলেন, 'আমি মনে করি বার্সা সমর্থকদের বুঝতে হবে যে পরিস্থিতি সত্যিই কঠিন, বিশেষ করে অর্থনৈতিকভাবে। স্পেনের রিয়াল মাদ্রিদ এবং ইউরোপের অন্যদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা কঠিন আমরা এরসঙ্গে মানিয়ে নেব। এর মানে এই নয় যে আমরা প্রতিদ্বন্দ্বিতা করতে এবং ট্রফির জন্য লড়াই করতে চাই না। এই সময়ে বার্সেলোনার অবস্থা এমনই। আমাদের স্থিতিশীলতা এবং সময় দরকার।'

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago