গম্ভীরই হলেন ভারতের কোচ

ভারতীয় দলের নতুন কোচ হিসেবে গৌতম গম্ভীরের নাম ঘোষণা করেছেন বিসিসআইর সচিব জয় শাহ

অনেক দিন থেকেই গুঞ্জন ছিল ভারতের নতুন কোচ হতে যাচ্ছেন গৌতম গম্ভীর। শেষ পর্যন্ত সেই গুঞ্জন সত্যি হতে যাচ্ছে। ভারতীয় দলের নতুন কোচ হিসেবে গৌতম গম্ভীরের নাম ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিসআইয়ের সচিব জয় শাহ।

তবে গম্ভীরের সঙ্গে ঠিক কতদিনের চুক্তি হয়েছে, এমনকি প্রাথমিকভাবে কতদিনের জন্য তাকে দায়িত্বে হচ্ছে, সে বিষয়ে কিছুই জানানো হয়নি। তবে ভারতীয় গণমাধ্যমের সংবাদ অনুযায়ী, ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকবেন গম্ভীর।

সংবাদ অনুযায়ী, আসন্ন শ্রীলঙ্কা সিরিজ থেকেই ভারতীয় দলের কোচের দায়িত্ব নেবেন গম্ভীর। ঘরের মাঠে সিরিজ দিয়েই শুরু হচ্ছে তার প্রথম পরীক্ষা। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হবে তার প্রথম বৈশ্বিক আসর। পাকিস্তানের মাটিতে আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আসরটির।

এরপর আগামী বছরের জুনে রয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এই চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে ভারত। সীমিত ওভারের দুটি বিশ্বকাপের ফাইনালিস্টদের এই আসরের ফাইনালেও জায়গা করে নেওয়ার দায়িত্ব থাকছে গম্ভীরের উপর।

আনুষ্ঠানিকভাবে ভারতের কোচ হওয়ার পর গম্ভীর বলেন, 'ভারত হল আমার পরিচয়। দেশের হয়ে কাজ করতে পারার বিষয়টি আমার জীবনের সবথেকে বড় সুযোগ। (ভারতীয় দলে) ফিরতে পেরে সম্মানিত বোধ করছি। এবার আলাদায় ভূমিকা ফিরে এসেছি। কিন্তু আগেও আমার যে লক্ষ্য ছিল, এখনও সেটাই থাকছে। আর সেটা হল যে প্রত্যেক ভারতীয়কে গর্বিত করা।'

এদিকে বিসিসিআইয়ের নিয়ম অনুযায়ী, ভারতীয় দলের প্রধান কোচ আইপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। সেক্ষেত্রে প্রথম মৌসুমেই মেন্টর হিসেবে শিরোপা গম্ভীরকে ছাড়তে হচ্ছে কলকাতা নাইট রাইডার্স।  

Comments