শ্রীলঙ্কার ক্রিকেটে এবার বড় দায়িত্বে জয়সুরিয়া

এবার এই কিংবদন্তির কাঁধে অন্তর্বতীকালীন প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)।
সনাথ জয়সুরিয়া। ছবি: রয়টার্স

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা দলের সঙ্গে সনাথ জয়সুরিয়া ছিলেন পরামর্শকের ভূমিকায়। এবার এই কিংবদন্তির কাঁধে প্রধান কোচের দায়িত্ব তুলে দিয়েছে তাদের ক্রিকেট বোর্ড (এসএলসি)। সাবেক লঙ্কান অধিনায়ককে অবশ্য অন্তর্বতীকালীন মেয়াদে রেখেছে দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা।

আপাতত শ্রীলঙ্কার আসন্ন দুটি সিরিজেই নতুন পরিচয়ে জয়সুরিয়ার কাজ করার কথা জানা গেছে রোববার। চলতি মাসের শেষ সপ্তাহ থেকে ভারতের বিপক্ষে সাদা বলের সিরিজ খেলবে দলটি। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ আয়োজিত হবে তাদের ঘরের মাঠে। এরপর আগামী আগস্ট-সেপ্টেম্বর জুড়ে ইংল্যান্ডের মাটিতে সাদা পোশাকে তিন ম্যাচের সিরিজে ব্যস্ত সময় পার করবে লঙ্কানরা।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া শ্রীলঙ্কার প্রধান কোচের পদ ফাঁকাই ছিল। ব্যর্থতার পর নবম আসর শেষে গত মাসেই পদত্যাগ করেন এই ভূমিকায় থাকা ক্রিস সিলভারউড। শ্রীলঙ্কার প্রধান কোচের চাকরিতে ২০২২ সালে যোগ দেওয়া ইংল্যান্ডের এই কোচ ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে যান। তার জায়গায় পূর্ণ মেয়াদে কোচ নিয়োগ দেওয়ার আগে দেশটির ক্রিকেট বোর্ড সময় নিতে চায়।

গত ডিসেম্বরে 'ক্রিকেট পরামর্শক' পদে বোর্ডের সঙ্গে যুক্ত হন জয়সুরিয়া। এরপর হাই পারফরম্যান্স সেন্টারে কাজ করেছেন ক্রিকেটার ও কোচদের নিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজারের বেশি রানের মালিক যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আয়োজিত বিশ্বকাপে ড্রেসিং রুমে ছিলেন পরামর্শক হিসেবে। বিশ্বকাপের পর সিলভারউডের সঙ্গে পদত্যাগ করেন আরেক পরামর্শক মাহেলা জয়াবর্ধনে।

Comments