নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশিত, বাংলাদেশের গ্রুপে যারা

আগামী ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত চলবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। স্বাগতিক বাংলাদেশ খেলবে 'বি' গ্রুপে।
ছবি: বিসিবি

আগামী অক্টোবরে বাংলাদেশে হতে যাওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি। দুই গ্রুপে ভাগ হয়ে অংশ নেবে মোট দশটি দল। এরই মধ্যে আটটির স্থান চূড়ান্ত হয়ে গেছে। বাকি দুটি দল আসবে বাছাইপর্বের বাধা উতরে।

রোববার প্রকাশিত সূচি অনুসারে, চলতি বছরের ৩ থেকে ২০ অক্টোবর পর্যন্ত চলবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। স্বাগতিক বাংলাদেশ খেলবে 'বি' গ্রুপে। সেখানে নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন দলের সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। আরও থাকবে বাছাইয়ের বাধা পেরিয়ে আসা দ্বিতীয় দল। এই গ্রুপের সবগুলো ম্যাচ হবে ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

'এ' গ্রুপে আছে রেকর্ড ছয়বারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া। তাদের সঙ্গী ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও বাছাইপর্বের বাধা পেরিয়ে আসা প্রথম দল। এই গ্রুপের ম্যাচগুলোর ভেন্যু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম।

গ্রুপ পর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। দুই গ্রুপের শীর্ষ দুটি করে মোট চারটি দল পাবে সেমিফাইনালের টিকিট। ১৭ অক্টোবর প্রথম সেমিফাইনাল হবে সিলেটে। পরদিন দ্বিতীয় সেমিফাইনাল গড়াবে ঢাকায়। একই ভেন্যুতে ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী লড়াই।

বিশ্বকাপের উদ্বোধনী দিনে হবে দুটি ম্যাচ। গ্রুপ পর্বে বাংলাদেশ তাদের অভিযান শুরু করবে বাছাই থেকে উঠে আসা দ্বিতীয় দলের বিপক্ষে। অন্য ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ৫ অক্টোবর টাইগ্রেসদের পরের ম্যাচের প্রতিপক্ষ ইংল্যান্ড। তৃতীয় ম্যাচটি তারা খেলবে ৯ অক্টোবর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১২ অক্টোবর শেষ ম্যাচে বাংলাদেশ মোকাবিলা করবে দক্ষিণ আফ্রিকাকে।

Comments