ইংল্যান্ডের বিশ্বকাপ দলে চোট থেকে ফেরা আর্চার

তবে চমক জাগিয়ে বাদ পড়েছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস।
jofra archer
ছবি: এএফপি

সেই ২০২১ সাল থেকে চোটের সঙ্গে অনবরত লড়াই করতে হচ্ছে জোফ্রা আর্চারকে। ইংল্যান্ডের জার্সিতে সবশেষ তিনি মাঠে নেমেছিলেন গত বছরের মার্চে। এরপর ডান হাতের কনুইয়ের চোটের কারণে লম্বা সময়ের জন্য তাকে ছিটকে যেতে হয়। তা থেকে সেরে উঠে ফিটনেস পরীক্ষায় উতরে টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নদের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন এই গতিময় পেসার।

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মঙ্গলবার ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ইংল্যান্ড। জস বাটলারের নেতৃত্বাধীন দলে আর্চারের পাশাপাশি ফিরেছেন পেস বোলিং অলরাউন্ডার ক্রিস জর্ডান। ক্যারিয়ারের ৮৮ টি-টোয়েন্টি ম্যাচের সবশেষটি তিনি খেলেছিলেন গত বছরের সেপ্টেম্বরে। স্কোয়াডে ডাকা হয়েছে এই সংস্করণে অভিষেকের অপেক্ষায় থাকা বাঁহাতি স্পিনার টম হার্টলিকে। পিঠের চোটের কারণে সুযোগ মেলেনি জেমি ওভারটনের।

চমক জাগিয়ে বাদ পড়েছেন অভিজ্ঞ পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ ও ২০২২ সালে অনুষ্ঠিত সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা ইংল্যান্ড দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। নিজেকে সরিয়ে নেওয়ায় দলে নেই তারকা অলরাউন্ডার বেন স্টোকসের নাম।

বিশ্বকাপের জন্য ঘোষিত দল নিয়ে পাকিস্তান সফরে যাবে ইংলিশরা। সেখানে তারা অংশ নেবে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে। ওই সিরিজ শুরু হবে আগামী ২২ মে। তার আগেই চলমান আইপিএলে খেলতে থাকা ইংল্যান্ডের ক্রিকেটাররা ভারত ছেড়ে যোগ দেবেন জাতীয় দলে।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ চলবে ২ জুন থেকে ২৯ জুন পর্যন্ত। 'বি' গ্রুপে ইংল্যান্ডের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, নামিবিয়া, ওমান ও স্কটল্যান্ড। ৪ জুন স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপে নিজেদের যাত্রা শুরু করবে থ্রি লায়ন্সরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্কোয়াড:

জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জোফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি ও মার্ক উড।

Comments