স্ট্রাইকরেট নিয়ে সমালোচনার জবাব দিলেন কোহলি

বিরাট কোহলি সম্ভবত আগে থেকেই ঠিক করে এসেছিলেন, এই কথাগুলো তিনি বলবেনই। কারণ ধারাভাষ্যকার মুরালি কার্তিকের প্রশ্ন ছিলো ভিন্ন। সেখানে নিজে থেকেই তিনি টেনে আনলেন স্ট্রাইকরেট প্রসঙ্গ।
Virat Kohli

বিরাট কোহলি সম্ভবত আগে থেকেই ঠিক করে এসেছিলেন, এই কথাগুলো তিনি বলবেনই। কারণ ধারাভাষ্যকার মুরালি কার্তিকের প্রশ্ন ছিলো ভিন্ন। সেখানে নিজে থেকেই তিনি টেনে আনলেন স্ট্রাইকরেট প্রসঙ্গ। জবাব দিয়ে জানালেন নিজের কাজটা তিনি করছেন ঠিকঠাক।

রোববার গুজরাট টাইটান্সের বিপক্ষে ২০১ রান তাড়া করতে গিয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে টানছিলেন কোহলি। তার সঙ্গে পরে যোগ দিয়ে বিস্ফোরক সেঞ্চুরিতে খেলা বেশ আগেভাগেই শেষ করে দেন উইল জ্যাকস।

৩১ বলে ফিফটি করা জ্যাকস দুই ওভারের তাণ্ডবে ৪১ বলেই পৌঁছে যান সেঞ্চুরিতে। কোহলি ৪৪ রানে অপরাজিত থাকেন ৭০ রানে। এই ইনিংসের পথে এবারের আইপিএলে সবার আগে ৫০০ রান স্পর্শ করে ফেলেন তিনি।

ম্যাচ শেষে ধারাভাষ্যকার ও সাবেক খেলোয়াড় কার্তিকের প্রশ্নটা ছিলো তার ধারাবাহিকতা নিয়ে। ১৭ আসরে সপ্তমবার ৫০০ করেছেন আইপিএলে। এই তথ্য তুলে ধরলে স্ট্রাইকরেটে প্রসঙ্গে চলে যান কোহলি, 'সত্যি বলতে না (তাকিয়ে দেখি না পরিসংখ্যান)... যারা আমার স্ট্রাইকরেট ও স্পিন ভালো না খেলার সমালোচনা করে তারা এসব বলতে ভালোবাসে। আমার জন্য বিষয়টা হলো দলের হয়ে ম্যাচ জেতা। ১৫ বছর ধরে কাজটা করছি।' 

এবার কোহলি রান করলেও তার স্ট্রাইকরেট নিয়ে হচ্ছে তুমুল সমালোচনা। সেরা ১০ রান সংগ্রাহকের মাঝে তারচেয়ে কম স্ট্রাইকরেট কেবল সাই সুদর্শন ও লোকেশ রাহুলের। এবারের আসরে কোহলি যে সেঞ্চুরি করেছিলেন সেটি ছিল ৬৭ বলের। আইপিএলের ইতিহাসে তা সবচেয়ে মন্থর সেঞ্চুরি।

কোহলি রান পেলেও প্রথম ৮ ম্যাচের মধ্যে ৭টাতেই হেরেছিল বেঙ্গালুরুর। শেষ দুই ম্যাচে আবার জয়ের ধারায় ফিরেছে তারা। কোহলি অবশ্য এসব সমালোচনাকারীদের তোরাই পাত্তা দিচ্ছেন, 'আমার কাছে ব্যাপারটা হলো নিজের কাজ করে যাওয়া। লোকে খেলা নিয়ে তাদের ধারণা অনুমানের কথা বলতে পারে। যারা দিনের পর দিন কাজটা করে তারাই জানে কী হচ্ছে। আমার জন্য এখন এটা মাসল মেমোরির ব্যাপার।'

Comments