পশ্চিমবঙ্গের ১৯ কারাগারে মায়ের সঙ্গে সাজা ভোগ করছে ১৬৮ বাংলাদেশি শিশুও

অপরাধী না হয়েও মায়েদের সঙ্গে পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে সাজা ভোগ করছে ১৬৮ বাংলাদেশি শিশু, পশ্চিমবঙ্গের শিশু অধিকার রক্ষা কমিশনের এক সমীক্ষায় চাঞ্চল্যকর এমন তথ্য উঠে এসেছে।
Bangladeshi children in India jail
অপরাধী না হয়েও মায়েদের সঙ্গে পশ্চিমবঙ্গের ১৯টি কারাগারে সাজা ভোগ করছে ১৬৮ বাংলাদেশি শিশু। ছবি: স্টার

অপরাধী না হয়েও মায়েদের সঙ্গে পশ্চিমবঙ্গের কারাগারগুলোতে সাজা ভোগ করছে ১৬৮ বাংলাদেশি শিশু, পশ্চিমবঙ্গের শিশু অধিকার রক্ষা কমিশনের এক সমীক্ষায় চাঞ্চল্যকর এমন তথ্য উঠে এসেছে।

কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের সংশ্লিষ্ট দফতর ওই তথ্যের সত্যতা পেয়েছে। সংশ্লিষ্ট সব পক্ষ দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করছে।

কারাগারে শিশুদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে কিনা, সেই বিষয়ে সমীক্ষা করতে গিয়ে শিশু অধিকার রক্ষা কমিশনের কাছে এই বিপুল সংখ্যক বাংলাদেশি নিরপরাধ শিশুদের সাজা ভোগ করার তথ্য এসেছে বলে জানিয়েছেন রাজ্যটির শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী।

এমন ঘটনাকে তিনি হৃদয়বিদারক বলেই মনে করেন। তাঁর মতে, “মায়ের সঙ্গে শিশুরাও অপরাধের সাজা পাচ্ছে। এটি শিশুমন বিকাশের ক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে।”

সংশ্লিষ্ট সমীক্ষা থেকে জানা গেছে, কলকাতার অদূরে দমদম সেন্ট্রাল জেলেই মায়েদের সঙ্গে ৭২ জন বাংলাদেশি শিশু সাজা ভোগ করছে। মুর্শিদাবাদ ও মালদার জেলে রয়েছে ৫৬ জন।

এছাড়াও, আলিপুর, হাওড়া, হুগলি, বহরমপুর, কৃষ্ণনগর কারাগারে কোথাও ৫ জন, কোথাও ১০ জন করে শিশু মায়েদের সঙ্গে সাজা ভোগ করছে।

ভারতের কারাগার আইন বলছে, কোনও অপরাধে ধৃত মা যদি কারাগারে আসেন তবে ছয় বছর বয়সী সন্তানরা মায়ের সঙ্গে থাকতে পারে। কিন্তু, বয়স এর বেশি হলে শিশুদের সরকারি হোমে রাখার ব্যবস্থা করা হয়।

আর এই মুহূর্তে যেসব বাংলাদেশি মায়েরা বিভিন্ন জেলে বন্দি আছেন, তাদের প্রত্যেকেই অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। তাদের কেউ সাজা ভোগ করছেন। কারো আবার বিচার চলছে। অনেকেই সন্তানসম্ভবা হয়ে গ্রেফতার হয়েছেন, কারাগারের মধ্যেই তারা প্রসব করেছেন। আর কেউ দুধের শিশুকে বুকে নিয়ে সীমান্ত অতিক্রম করতে গিয়ে বিএসএফের হাতে ধরা পড়েছেন। অনুপ্রবেশের অভিযোগে কোলের শিশুসহ গ্রেফতার হয়ে জেলে রয়েছেন অনেকে।

কলকাতার বাংলাদেশ উপদূতাবাস সূত্রে জানা গেছে, সম্প্রতি, উপদূতাবাসের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল কলকাতার অদূরে দমদম কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করে। সেখানে দলের সদস্যরা বন্দি বাংলাদেশি নারী-পুরুষদের সঙ্গে কথা বলেন। তাদের সমস্যার কথাও শোনেন। তখনই কারাগারে বিপুল সংখ্যক বাংলাদেশি মায়ের সঙ্গে শিশুদের আটক থাকার তথ্য উপদূতাবাসের সংশ্লিষ্টরা জানতে পারেন। দমদম কেন্দ্রীয় কারাগারে এই মুহূর্তে মায়ের সঙ্গে ৬০ শিশু কারাভোগ করছে বলেও প্রতিনিধি দলের সদস্যরা জানতে পারেন।

আজ বুধবার (২৬ জুলাই) এ বিষয়ে যোগাযোগ করা হলে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের সংশ্লিষ্ট কন্সুলার বিএম জামাল হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, “ভারতীয় আইনে ছয় বছরের নিচে সন্তানদের অপরাধী মায়ের সঙ্গেই রাখা হয়। এর বেশি বয়স হলে হোমে পাঠায়। দমদমে আটক শিশুদের সবার বয়স ছয় বছরের কম বলেই আমরা জানতে পেরেছি।”

তবে আটক শিশুদের প্রকৃত সংখ্যা প্রকাশ করতে অপারগতা জানান উপদূতাবাস কর্মকর্তা।

পশ্চিমবঙ্গ কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এই মুহূর্তে রাজ্যের ১৯টি কারাগারে ৩ হাজার ৫৭৩জন বাংলাদেশি বন্দি রয়েছেন। এদের অর্ধেক নারী। সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ করার মতো অপরাধে কয়েকশ বাংলাদেশি শিশু বিভিন্ন হোমে আটক রয়েছে বলেও সূত্র জানায়।

Comments

The Daily Star  | English
Who is Kalpana Chakma

Who is Kalpana Chakma?

As a “new” Bangladesh emerges, knowing who Kalpana Chakma is becomes crucial in understanding our shared history

4h ago