অভিনেতা জামাল উদ্দিন হোসেন মারা গেছেন

একুশে পদকপ্রাপ্ত জামাল উদ্দিন হোসেন অনেক দিন ধরে আমেরিকায় বসবাস করছিলেন। কিছুদিন আগে কানাডায় ছেলের কাছে বেড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি।
জামাল উদ্দিন হোসেন

টেলিভিশন ও মঞ্চ নাটকের অভিনেতা জামাল উদ্দিন হোসেন মারা গেছেন। আজ শনিবার কানাডার ক্যালগিরিতে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৮১ বছর।

জামাল উদ্দিন হোসেনের মৃত্যুর খবরটি দ্য ডেইলি স্টারকে আমেরিকা থেকে নিশ্চিত করেছেন অভিনেতা-নাট্যপরিচালক শামসুল আলম বকুল। তিনি বলেন, জামাল উদ্দিন হোসেন অসুস্থ ছিলেন। আজ তিনি চলে গেলেন। দেশের টিভি ও মঞ্চ নাটকে তার অবদান ভুলবার নয়।

একুশে পদকপ্রাপ্ত জামাল উদ্দিন হোসেন অনেক দিন ধরে আমেরিকায় বসবাস করছিলেন। কিছুদিন আগে কানাডায় ছেলের কাছে বেড়াতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। সেখানেই তাকে হাসপাতালে নেওয়া হয়। তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন।

নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে অনেক বছর যুক্ত ছিলেন জামাল উদ্দিন হোসেন। তার স্ত্রী রওশন আরা হোসেনও একজন অভিনয় শিল্পী। এই দম্পতির ছেলে তাশফিন হোসেন কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। আর মেয়ে বসবাস করেন আমেরিকায়।

জামাল উদ্দিন হোসেন নাগরিক নাট্য সম্প্রদায় ছেড়ে একসময় প্রতিষ্ঠা করেন নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ছিলেন তিনি। বিটিভিতে অনেক জনপ্রিয় নাটকে অভিনয় করেছেন। অনেকগুলো মঞ্চ নাটকে নির্দেশনা দিয়েছেন।

তার নির্দেশিত আলোচিত নাটকগুলোর মধ্যে আছে চাঁদ বণিকের পালা, খাঁচার ভিতর অচিন পাখি, রাজা রাণী, বিবি সাহেব, যুগলবন্দি।

Comments

The Daily Star  | English

Matia Chowdhury no more

Awami League presidium member and former minister Matia Chowdhury breathed her last around 12:30pm

29m ago