৩৩তম নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার আহ্বায়ক হাসান ফেরদৌস

বাংলা ভাষার সেরা লেখক ও শিল্পীদের উপস্থিতি ছাড়াও উভয় বাংলার বিপুল সংখ্যক প্রকাশকের অংশগ্রহণের ফলে মেলাটি প্রবাসী বাঙালিদের একটি সাংবাৎসরিক মিলন মেলায় পরিণত হয়।
হাসান ফেরদৌস। ছবি: সংগৃহীত

লেখক ও সাংবাদিক হাসান ফেরদৗস ৩৩তম 'নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার' আহ্বায়ক নির্বাচন করা হয়েছে। ২০২৪ সালের মে মাসে এই মেলা অনুষ্ঠিত হবে। 

সম্প্রতিকালে মুক্তধারা ফাউন্ডেশনের নির্বাহী কমিটির এক সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রবাসের ঐতিহ্যবাহী সংগঠন মুক্তধারার আয়োজনে গত তিন দশকের বেশি ধরে অনুষ্ঠিত নিউইয়র্ক বাংলা বইমেলা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বাইরে সর্ববৃহৎ বাংলা বইমেলা ও বাংলা ভাষা ও সাহিত্য সম্মেলন হিসেবে ইতোমধ্যে সবার কাছে আদৃত হয়েছে। 

বাংলা ভাষার সেরা লেখক ও শিল্পীদের উপস্থিতি ছাড়াও উভয় বাংলার বিপুল সংখ্যক প্রকাশকের অংশগ্রহণের ফলে মেলাটি প্রবাসী বাঙালিদের একটি সাংবাৎসরিক মিলন মেলায় পরিণত হয়েছে। এই মেলা প্রবর্তিত বাৎসরিক মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরষ্কার দেশে-বিদেশে লেখক ও সাহিত্যপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।  

মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ড. নূরুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির সভায় ২০২৪ সালের মে মাসে নিউইয়র্কে চার দিনব্যাপী মেলা আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়। গত বছর অনুষ্ঠিত বইমেলার সম্মানিত অতিথি ও দর্শকদের দাবির পরিপ্রেক্ষিতে মুক্তধারা ফাউন্ডেশনের কার্য়করী কমিটি বইমেলার নতুন নামকরণের সিদ্ধান্ত নেয়।

এখন থেকে বইমেলার নতুন নাম 'নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা'। আশা করা হচ্ছে বাংলাদেশ ও ভারতের অন্তত ৪০টি প্রকাশনা সংস্থা এই মেলায় অংশ নেবে। নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের সাহিত্য সংগঠনকেও তাদের প্রকাশিত নতুন গ্রন্থ প্রদর্শনীর জন্য আমন্ত্রণ জানানো হবে।

বৈঠকে মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. নূরন নবী আশা প্রকাশ করেন, বিগত বছর সমূহের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামী বইমেলা বিষয় বৈচিত্র্য ও অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণে সকলের দৃষ্টি আকর্ষণ করবে।  
লেখক ও কলামিস্ট হাসান ফেরদৗস বইমেলার আহ্বায়কের দায়িত্ব গ্রহণ করায় তিনি নির্বাহী কমিটির পক্ষ থেকে তাকে অভিনন্দন জানান এবং পরবর্তি মেলার সাফল্য কামনা করেন।

প্রবাসের সুপরিচিত মুখ হাসান ফেরদৌস ১৯৮৯ সাল থেকে যুক্তরাষ্ট্রের বাসিন্দা, কাজ করেছেন জাতিসংঘের সদর দপ্তরে। তার আগে ঢাকায় সাংবাদিক হিসেবে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন 'দৈনিক সংবাদ', 'ঢাকা কুরিয়ার' ও 'সচিত্র সন্ধানী' পত্রিকায়। কলাম লিখেছেন 'দৈনিক বাংলাদেশ টাইমস', 'বাংলাদেশ টুডে', 'সানডে স্টার', 'ভোরের কাগজ' এবং 'প্রথম আলো' পত্রিকায়। নিউইয়র্ক থেকে প্রকাশিত অধুনালুপ্ত ইংরেজি মাসিক 'ভয়েস অব বাংলাদেশ' সম্পাদনা করেছেন কয়েক বছর। তিনি ২০টির অধিক গ্রন্থের লেখক, যার মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস-ভিত্তিক পাঁচটি গ্রন্থ।

মুক্তধারার প্রধান নির্বাহী বিশ্বজিত সাহা আগামী মেলার আহ্বায়ক হিসেবে দায়িত্ব গ্রহণে সম্মত হওয়ায় হাসান ফেরদৗসকে ধন্যবাদ জানিয়ে বলেন, 'সংগঠনের নবীন-প্রবীন সব সদস্য ও সমর্থকদের সম্মিলিত চেষ্টায় আগামী বছর একটি স্মরণীয় বইমেলা আয়োজন সম্ভব হবে। এই পরিকল্পনা বাস্তবায়নে ইতোমধ্যেই কাজ শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্র ও কানাডা ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত অভিবাসী বাঙালিদের অংশগ্রহণে নিউইয়র্ক বইমেলা একটি প্রকৃত বিশ্বমেলায় রূপান্তরে হাসান ফেরদৌসের নেতৃত্ব বিশেষ সহায়ক হবে। 

তিনি জানান, খুব শিগগিরই মেলার তারিখ ও স্থান ঘোষিত হবে। এ ব্যাপারে বিস্তারিত তথ্যের জন্য মুক্তধারার ওয়েব সাইটে www.nyboimela.org চোখ রাখতে অনুরোধ করেন তিনি।
 

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago