রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ ঢাকা পৌঁছেছেন

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশে ২ দিনের সফর করবেন।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সের্গেই লাভরভ ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। ছবি: সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ২ দিনের সফরে ঢাকা পৌঁছেছেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ১৭ মিনিটে লাভরভকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফুলের তোড়া দিয়ে বরণ করেন।

ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে তিনি বাংলাদেশে ২ দিনের সফর করবেন।

সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গেও একটি আনুষ্ঠানিক বৈঠক করবেন লাভরভ।

ইউক্রেনে সামরিক আগ্রাসনের কারণে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞাসহ বিভিন্ন চাপের মধ্যে লাভরভের বাংলাদেশ সফরের আলাদা গুরুত্ব আছে।

কূটনৈতিক সূত্র জানায়, বাংলাদেশ সফরে লাভরভের সঙ্গে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বাণিজ্য ও বিনিয়োগ, রোহিঙ্গা সংকটসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

এ ছাড়া, সফরকালে তার সঙ্গে জাতিসংঘে রাশিয়াকে সমর্থন করাসহ বৈশ্বিক ভূ-রাজনৈতিক ইস্যু নিয়েও আলোচনা হতে পারে বলেও জানা গেছে।

এর আগে, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গত বছরের নভেম্বরে বাংলাদেশ সফরের কথা ছিল লাভরভের। পরে ওই সফর বাতিল হয়।

Comments

The Daily Star  | English
economic challenges for interim government

The steep economic challenges that the interim government faces

It is crucial for the interim government to focus on setting a strong foundation for future changes.

9h ago