জাতিসংঘের খাদ্যবিষয়ক সম্মেলনে যোগ দিতে রোমের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

আজ রোববার প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট ভোর ৫টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।
জাতিসংঘের খাদ্যবিষয়ক সম্মেলন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: ফাইল ফটো/সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৪-২৬ জুলাই রোমে অনুষ্ঠিতব্য জাতিসংঘ ফুড সিস্টেমস সামিটে যোগ দিতে জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে ইতালির উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

আজ রোববার প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের নিয়মিত ফ্লাইট ভোর ৫টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ফ্লাইটটি স্থানীয় সময় দুপুর ২টা ৫ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫ মিনিটে) রোমের ফিউমিসিনো বিমানবন্দরে অবতরণের কথা আছে।

'সাসটেইন্যাবল ফুড সিস্টেমস ফর পিপল, প্ল্যানেট অ্যান্ড প্রসপারিটি: ডাইভার্স পাথওয়েজ ইন আ শেয়ারড জার্নি' প্রতিপাদ্যকে সামনে রেখে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদরদপ্তরে 'ইউনাইটেড ন্যাশনস ফুড সিস্টেমস+২ স্টকটেকিং মোমেন্ট' (ইউএনএফএসএস+২) শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী ইতালিতে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ জুলাই ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

আগামী ২৪ জুলাই প্রধানমন্ত্রী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দেবেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

এরপর প্রধানমন্ত্রী এফএও সদরদপ্তরে ফুড সিস্টেমস অ্যান্ড ক্লাইমেট অ্যাকশনবিষয়ক প্লেনারি সেশনে যোগ দেবেন, এফএও মহাপরিচালক কিউ ডংইউ; ইন্টারন্যাশনাল ফান্ড অব এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (ইফাদ) প্রেসিডেন্ট আলভারো লারিওর সঙ্গে পৃথকভাবে আলোচনা করবেন, এফএও সদরদপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন এবং একই দিন এফএও মহাপরিচালক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

সফরকালে ২ দেশের মধ্যে 'জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা' ও 'সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি' বিষয়ে ২টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে বলে আশা করা হচ্ছে।

এ ছাড়া, আগামী ২৫ জুলাই ইউরোপে অবস্থানরত ১৫ বাংলাদেশি রাষ্ট্রদূত নিয়ে আঞ্চলিক দূত সম্মেলন ও কমিউনিটি ইভেন্টে যোগ দেবেন শেখ হাসিনা।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান অন্যান্যদের মধ্যে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে আছেন।

শেখ হাসিনা আগামী ২৬ জুলাই দেশের উদ্দেশে রোম ত্যাগ করবেন বলে আশা করা হচ্ছে।

Comments

The Daily Star  | English

Inside the lives of RMG workers

In the shadowy predawn hours, the air in Ashulia, a small industrial town on the outskirts of Dhaka, is thick with anticipation.

13h ago