সিটিকে হারিয়ে ফাইনালে খেলতে 'সবকিছুর চেষ্টা' করবে রিয়াল

ঘরোয়া কাপে পাওয়া সাফল্য ও আত্মবিশ্বাস সঙ্গী করে চ্যাম্পিয়ন্স লিগের বহুল প্রতীক্ষিত সেমিফাইনালের প্রথম লেগে ম্যান সিটির মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল।
ছবি: এএফপি

কোপা দেল রেতে চ্যাম্পিয়ন হওয়ার পর রিয়াল মাদ্রিদের মনোযোগের কেন্দ্রবিন্দু এখন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। সেখানে তাদের প্রতিপক্ষ ফর্মের তুঙ্গে থাকা ম্যানচেস্টার সিটি। ইংলিশ চ্যাম্পিয়নদের বিদায় করে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরের ফাইনালের টিকিট পাওয়াটা নিঃসন্দেহে ভীষণ চ্যালেঞ্জিং। তাতে উতরে যেতে সবকিছু করার চেষ্টা করবেন বলে জানালেন রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি।

গতকাল শনিবার রাতে সেভিয়ার মাঠে ওসাসুনার বিপক্ষে ২-১ গোলে জিতে কোপা চ্যাম্পিয়ন হয় রিয়াল। গত নয় বছরে এই প্রতিযোগিতায় এটি তাদের প্রথম শিরোপা। ওসাসুনার লুকাস তোরোর লক্ষ্যভেদের আগে-পরে রিয়ালের পক্ষে জাল খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো।

ঘরোয়া কাপে পাওয়া সাফল্য ও আত্মবিশ্বাস সঙ্গী করে চ্যাম্পিয়ন্স লিগের বহুল প্রতীক্ষিত সেমিফাইনালের প্রথম লেগে ম্যান সিটির মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল। আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় শুরু হবে খেলা।

ম্যাচটির ভেন্যু চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু। সেখানে খেলা সফরকারী ক্লাবগুলোর জন্য বরাবরই কঠিন। কারণ, স্বাগতিক দর্শকরা পুরোটা সময় অকুণ্ঠ সমর্থন দিয়ে উজ্জীবিত করতে থাকেন ফুটবলারদের। তাতে মনে হয়, যেন বাড়তি একজন নিয়ে খেলছে রিয়াল! কোপার শিরোপা জেতার পর আনচেলত্তির কথাতেও সেটা ফুটে উঠল। সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'মঙ্গলবারের ম্যাচটির জন্য আমরা মুখিয়ে আছি। আমরা জানি যে বার্নাব্যুতে তারা আমাদের চাপ প্রয়োগ করবে। আর প্রথম লেগে আমাদের ১১ জনের বিপক্ষে ১২ জন খেলার সুবিধা আছে।'

প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ম্যান সিটি। এফএ কাপের ফাইনালেও উঠেছে তারা। এখন তাদের সামনে রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা করে নেওয়ার সুযোগ। অর্থাৎ পেপ গার্দিওলার শিষ্যরা আছে 'ট্রেবল' বা তিনটি বড় শিরোপা জয়ের দৌড়ে। তাদেরকে মোকাবিলা করা নিয়ে আনচেলত্তির ভাষ্য, 'আমরা প্রতিদ্বন্দ্বিতা ও লড়াই করতে যাচ্ছি। কারণ, আরেকটি ফাইনালের খুব কাছাকাছি রয়েছি। আমরা আরেকটি ফাইনাল খেলার জন্য সবকিছু করার চেষ্টা করব।'

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমের শেষ চারেও মুখোমুখি হয়েছিল দুই পরাশক্তি। রোমাঞ্চকর লড়াইয়ে দুই লেগ মিলিয়ে ৬-৫ ব্যবধানের অগ্রগামিতায় সিটিকে ছিটকে দিয়ে ফাইনালে উঠেছিল রিয়াল।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

1h ago