বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে ২১ ক্রিকেটার

শনিবার সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে তিন সংস্করণের জন্য চুক্তির তালিকা প্রকাশ করেছে বিসিবি।
Litton Das & Shakib Al Hasan
দারুণ জুটিতে লিটন-সাকিব। ছবি: ফিরোজ আহমেদ

নতুন বছরে ২১ ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে রেখে তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। লিটন কুমার দাস, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজকে রাখা হয়েছে সব সংস্করণের চুক্তিতে। প্রথমবারের মতো চুক্তিতে এসেছেন জাকির হাসান, হাসান মাহমুদের মতো তরুণরা।

শনিবার সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে ২০২৩ সালের তিন সংস্করণের জন্য চুক্তির তালিকা প্রকাশ করে বিসিবি। তাতে নেই বড় কোন চমক।

টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ায় মুশফিকুর রহিম আছেন ওয়ানডে ও টেস্টের চুক্তিতে। টেস্ট থেকে আগেই অবসর নেওয়া মাহমুদউল্লাহ গত বিশ্বকাপে জায়গা হারান টি-টোয়েন্টি দলে। সাবেক এই অধিনায়ককে রাখা হয়েছে কেবল ওয়ানডের চুক্তিতে। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও আছেন দুই সংস্করণের চুক্তিতে। উত্তরণ হয়েছে মিরাজের। গত বছর ওয়ানডে ও টেস্টের চুক্তিতে থাকা মিরাজ এবার পাচ্ছেন সব সংস্করণের চুক্তির  বেতন কাঠামো। 

কেন্দ্রীয় চুক্তিতে প্রবেশের আভাস ছিল ডানহাতি পেসার হাসান মাহমুদের। গত বছর পর্যাপ্ত পারফরম্যান্স দেখিয়ে তিনি সেই জায়গা করে নিয়েছেন।  গত বছর টেস্টে অভিষেকে সেঞ্চুরি করে হইচই ফেলা দেওয়া ওপেনার জাকির হাসানের জায়গা হয়েছে দীর্ঘ পরিসরের চুক্তিতে। তাকে জায়গা দিতে বাদ পড়েছেন মাহমুদুল হাসান জয় ও সাদমান ইসলাম। গত বছর না থাকলেও এবার টেস্টের চুক্তিতে ঢুকেছেন ডানহাতি পেসার সৈয়দ খালেদ আহমেদ। কোন সংস্করণের চুক্তিতে না থাকা মোসাদ্দেক হোসেন সৈকতকে এবার রাখা হয়েছে টি-টোয়েন্টিতে। 

২০২২ সালের চুক্তি থেকে যেসব বদল
২০২২ সালের চুক্তিতে তিন সংস্করণে ছিলেন মুশফিকুর রহিম ও শরিফুল ইসলামও। টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ায় অনুমিতভাবে নেই মুশফিক। বাঁহাতি পেসার শরিফুলকে এবার টেস্টের চুক্তিতে রাখা হয়নি। 

গত বছর টেস্টের চুক্তিতে ছিলেন সাদমান ইসলাম, ইয়াসির আলি চৌধুরী ও মাহমুদুল হাসান জয়। এরা সবাই বাদ পড়েছেন এবার। গত বছর কেবল টি-টোয়েন্টির চুক্তিতে থাকা নাঈম শেখও এবার জায়গা পাননি কেন্দ্রীয় চুক্তিতে। 

তবে গত বছর তেমন ভালো পারফর্ম না করেই টিকে গেছেন উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান। চুক্তিতে তার সংস্করণ বরং বড়েছে। গত বছর কেবল টি-টোয়েন্টির চুক্তিতে থাকা এই ক্রিকেটার এবার টেস্টের চুক্তিতেও আছেন। 

চুক্তির তালিকা প্রকাশ করলেও খেলোয়াড়দের বেতন কাঠামো জানায়নি বিসিবি। তবে তিন সংস্করণে থাকা চার ক্রিকেটার লিটন, সাকিব, তাসকিন ও মিরাজই সর্বোচ্চ বেতন পাওয়ার কথা। 

যারা আছেন ২০২৩ সালের বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে 

নং খেলোয়াড় টেস্ট ওয়ানডে টি-টোয়েন্টি
লিটন কুমার দাস ✔️ ✔️ ✔️
সাকিব আল হাসান ✔️ ✔️ ✔️
তাসকিন আহমেদ ✔️ ✔️ ✔️
মেহেদী হাসান মিরাজ ✔️ ✔️ ✔️
তামিম ইকবাল খান ✔️ ✔️
মুশফিকুর রহিম  ✔️ ✔️
নাজমুল হোসেন শান্ত ✔️ ✔️
নুরুল হাসান সোহান ✔️ ✔️
মুমিনুল হক  ✔️
১০ তাইজুল ইসলাম ✔️
১১ ইবাদত হোসেন চৌধুরী ✔️
১২ সৈয়দ খালেদ আহমদ ✔️
১৩ জাকির হাসান ✔️
১৪ মাহমুদউল্লাহ ✔️
১৫ মোস্তাফিজুর রহমান ✔️ ✔️
১৬ আফিফ হোসেন ✔️ ✔️
১৭ শরিফুল ইসলাম ✔️ ✔️
১৮ নাসুম আহমেদ ✔️
১৯ শেখ মেহেদী হাসান ✔️
২০ মোসাদ্দেক হোসেন সৈকত ✔️
২১ হাসান মাহমুদ ✔️

 

 

 

Comments

The Daily Star  | English

Ex-president Badruddoza Chowdhury passes away

He breathed his last at 3:15am today while undergoing treatment at the Uttara Women’s Medical College

2h ago