প্রবাসে

শান্তি নিকেতনে ১২ দেশের চিত্রশিল্পীর আর্ট ফেস্টিভ্যাল

পশ্চিমবঙ্গের শান্তি নিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ ও ভারতসহ ১২ দেশের চিত্রশিল্পীদের শিল্পকর্ম নিয়ে ‘গ্লোবাল ফ্রেন্ডশিপ আর্ট ফেস্টিভ্যাল ইন্ডিয়া ২০২৩’  শুরু  হয়েছে।
বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার  আন্দালিব ইলিয়াসের সঙ্গে ২ বাংলার শিল্পীরা। ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গের শান্তি নিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে  বাংলাদেশ ও ভারতসহ ১২ দেশের চিত্রশিল্পীদের শিল্পকর্ম নিয়ে 'গ্লোবাল ফ্রেন্ডশিপ আর্ট ফেস্টিভ্যাল ইন্ডিয়া ২০২৩'  শুরু  হয়েছে।

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের আয়োজনে ৫ দিনব্যাপী শিল্পকর্ম  উৎসবে ১২ দেশের ৬৫ জন শিল্পীর ১০৪টি চিত্রকর্ম ও ১২টি ভাস্কর্য স্থান পেয়েছে।

বাকি দেশের মধ্যে- যুক্তরাষ্ট্র, জার্মানি, চীন,  ফ্রান্স, গ্রিস, জাপান, থাইল্যান্ড, লাটভিয়া, নাইজেরিয়া, মন্টেনেগোর শিল্পীদের চিত্রকর্ম আছে।

আজ সোমবার সকালে কলাভবনের নন্দন চিত্রশালায় মঙ্গল প্রদীপ জ্বালিয়ে শিল্পকর্ম উৎসবের উদ্বোধন করেন কোলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার আন্দালিব ইলিয়াস। অনুষ্ঠানে ২ বাংলার শিল্পী, বিশ্বভারতীর শিক্ষার্থী ও শিল্পানুরাগীরা উপস্থিত ছিলেন।

শিল্পীদের সঙ্গে বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার আন্দালিব ইলিয়াস। ছবি: সংগৃহীত

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সভাপতি শিল্পী সাইফুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কলাভবনের প্রাক্তন অধ্যক্ষ ড. ঝংকার নার্জারী, বাংলাদেশের শিল্পী কে এম এ কাইয়ুম, শিল্পী নাসিমা মাসুদ রুবি।

উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, 'এ  প্রদর্শনী উৎসব শিল্প, সংস্কৃতি এবং সৃজনশীলতার মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান বন্ধুত্বের বন্ধনকে জোরদার করার একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। বঙ্গবন্ধু ও বাংলাদেশের জনগণের অদম্য, শান্তিপূর্ণ ও অসাম্প্রদায়িক চেতনার চিত্র উঠে এসেছে এ আয়োজনে। পাশাপাশি এই উৎসব বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুকরণীয় নেতৃত্বে সাম্প্রতিক বছরগুলোতে শিল্প ও সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ব্যাপক অগ্রগতির বার্তা ছড়িয়ে দিতে সাহায্য করবে।'

বিশেষ অতিথিরা বলেন, শিল্পীদের কোনো সীমা নেই। বন্ধুত্ব মানবতার বার্তা নিয়ে বিশ্বের সব শিল্পীরা কাজ করে যাবে। সব অসুন্দরকে পরাজিত করে সুন্দরের জয়ধ্বনি হবে।

শিল্পীদের সঙ্গে বাংলাদেশের ডেপুটি হাই-কমিশনার আন্দালিব ইলিয়াস। ছবি: সংগৃহীত

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের উপদেষ্টা সৈয়দ আশরাফুজ্জামান, মোহাম্মদ আক্তার হোসেন, আর্টিস্ট গ্রুপের ভারত প্রতিনিধি সন্দ্বীপ ভট্টাচার্য উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অংশগ্রহণকারী মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পী মোহাম্মদ রফিক, শামিমা আক্তার, জেসমিন আক্তার, মোজাহিদুল ইসলাম, অনিন্দ্য, ভারতীয় শিল্পী সন্দ্বীপ ভট্টাচার্য, সোমা মাঝি, অর্পিতা কর, সন্তু সরকার, জয়িতা সাহা, জয়দ্বীপ ভট্টাচার্য, জয়া বরো, সুশোভন অধিকারী, দিপিকা সাহা, তন্দ্রা ভদ্র, মনিকা দেবী, অনিতা ভট্টাচার্য, স্বপন পাল, অদিতি চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে ২ বাংলার শিল্পীদের সম্মাননা স্মারক তুলে দেন বাংলাদেশর হাইকমিশনার। প্রদর্শনী আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

Comments