জার্মানি-কোস্টারিকা ম্যাচে ইতিহাস গড়বেন স্টেফানি

বৃহস্পতিবার ‘ই’ গ্রুপের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে জার্মানি-কোস্টারিকা। দ্বিতীয় রাউন্ডে যেতে ম্যাচটি জেতা লাগবে জার্মানির। কোস্টারিকারও সুযোগ আছে ম্যাচ জিতে পরের রাউন্ডে যাওয়ার। ফিফা জানায় এই ম্যাচটি পরিচালনা করে ৯২ বছরের ইতিহাসে নতুন করে নাম লেখাবেন স্টেফানি।
Stephanie Frappart

কয়েকমাস আগেই ঠিক হয়েছিল এবার প্রথমবারের মতো পুরুষ ফুটবল বিশ্বকাপের ম্যাচ পরিচালনায় থাকছেন নারী রেফারিরা। অবশেষে এসে গেল এসে গেল সেই ঐতিহাসিক ক্ষণ। জার্মানি-কোস্টারিকা ম্যাচে প্রধান রেফারি হিসেবে থাকছেন ফরাসী নারী স্টেফানি ফ্রাপোর্ট।

বৃহস্পতিবার 'ই' গ্রুপের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হবে জার্মানি-কোস্টারিকা। দ্বিতীয় রাউন্ডে যেতে ম্যাচটি জেতা লাগবে জার্মানির। কোস্টারিকারও সুযোগ আছে ম্যাচ জিতে পরের রাউন্ডে যাওয়ার।

ফিফা জানায় এই ম্যাচটি পরিচালনা করে ৯২ বছরের ইতিহাসে নতুন করে নাম লেখাবেন স্টেফানি। ম্যাচ পরিচালনার পুরো ভার যে পেয়েছেন তিনি।

এবার প্রধান রেফারি হিসেবে তিনজন নারীকে নির্বাচন করে ফিফা। স্টেফানির পাশাপাশি আছেন রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইউশিমি ইয়ামাশিতা। তাদের মধ্যে স্টেফানিই সবার আগে পেলেন ম্যাচ।

স্টেফানির অবশ্য পুরুষদের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা আছে। ২০২১ সালের মার্চে বিশ্বকাপ বাছাইয়ে নেদারল্যান্ডস-লাটভিয়ার ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি।

ক্লাব ফুটবলেও ম্যাচ পরিচালনায় দেখা গেছে তাকে। ২০১৯ সালে উয়েফা সুপার কাপে চেলসি-লিভারপুলের খেলা পরিচালনা করেন তিনি। পরের বছর প্রথম নারী হিসেবে পরিচালনা করেন চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ। ২০২০ সালে তাকে দেখা যায় চ্যাম্পিয়ন্স লিগের জুভেন্টাস-ডায়নামো কিয়েভ ম্যাচে।

ইতিহাসের সামনে দাঁড়িয়ে দ্য অ্যাথলেটিককে স্টেফানি জানান তার প্রতিক্রিয়া, 'ছেলেদের বিশ্বকাপ সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। আমি ফ্রান্সের প্রথম, ইউরোপের প্রথম হিসেবে অনেক মাইলফলক আগেও গড়েছি। আমি জানি কীভাবে সামলাতে হয়। এই পর্যন্ত আসা মানে জায়গাটা যোগ্য হিসেবেই আসা।'

জার্মানি-কোস্টারিকা ম্যাচের দুজন সহকারী রেফারিও নারী। থাকছেন ব্রাজিলের নেওজা বেক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

2h ago