মোশাররফ করিম যখন বলেন আমি তার শিক্ষক, ভালো লাগে: তারিক আনাম খান

তারিক আনাম খান অভিনয় করছেন ৫ দশক ধরে। এখনও অভিনয় জগতে তার সরব পদচারণা। ওয়েব ফিল্ম, চলচ্চিত্র, টেলিভিশন নাটক, সব মাধ্যমেই সমানতালে অভিনয় করছেন এই গুণী অভিনেতা।
তারিক আনাম খান।
তারিক আনাম খান। ছবি: শেখ মেহেদী মোরশেদ/স্টার

তারিক আনাম খান অভিনয় করছেন ৫ দশক ধরে। এখনও অভিনয় জগতে তার সরব পদচারণা। ওয়েব ফিল্ম, চলচ্চিত্র, টেলিভিশন নাটক, সব মাধ্যমেই সমানতালে অভিনয় করছেন এই গুণী অভিনেতা।

দ্য ডেইলি স্টারের সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেছেন তারিক আনাম খান।

নাটকের দল নাট্যকেন্দ্রর অন্যতম প্রতিষ্ঠাতা আপনি। আপনার হাত ধরে বেশ কয়েকজন জনপ্রিয় অভিনেতা উঠে এসেছেন। এ বিষয়টিকে কীভাবে দেখেন?

খুব ইতিবাচকভাবে দেখি। যারা উঠে এসেছেন, তাদের মধ্যে সততা ছিল, চেষ্টা ছিল এবং ভালো কিছু করার সুতীব্র ইচ্ছে শক্তি ছিল বলেই এত দূর আসতে পেরেছেন। আমার দিক থেকে বলব,আমি একটি দল করেছি, সেই নাটকের দলটি আমার প্রতি বিশ্বাস রেখেছে। কাজ করতে করতে তাদের সঙ্গে শিল্প ভাবনা বিনিময় করেছি। তারা সবাই মেধাবী  নি:সন্দেহে । যখন মোশাররফ করিম বলেন আমি তার শিক্ষক, আমার ভালো লাগে। জাহিদ হাসানও এ কথা বলেন। আরও অনেকেই বলেন। এটা আমার জন্য অনেক সম্মানের।

মোশাররফ করিম
মোশাররফ করিম। ছবি: স্টার

সবশেষ মৃধা বনাম মৃধা সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন। এই সিনেমাটি এত প্রশংসা অর্জনের কারণ কী বলে মনে করছেন?

একটা সময়ে পারিবারিক গল্পের সিনেমা নির্মাণ হতো। সেটা কমে গেছে। নাটকেও পরিবারের গল্প থাকত। সেই ধারাবাহিকতা  কমে গেছে। কিন্ত নতুন করে পারিবারিক গল্পের সিনেমা নির্মিত হচ্ছে। মৃধা বনাম মৃধা বাবা ও ছেলের গল্পের সিনেমা, নিটোল ইমোশনের সিনেমা। বাবার চরিত্রে আমি অভিনয় করেছি। মৃধা বনাম মৃধা সিনেমা দেখে দর্শকরা কেঁদেছেন। আমার নিজের চোখও ভিজে গেছে। আমাদের দেশের দর্শকরা সিনেমাটিকে বেশ ভালো ভাবে নিয়েছেন। এটাই পরিচালক ও শিল্পীদের বড় প্রাপ্তি।

আপনার অভিনয় জীবনের বড় প্রাপ্তি কী?

এক কথায়  বলব, মানুষের ভালোবাসা। শিল্পী জীবন সাধনার জীবন, ধৈর্যর জীবন। এখানে বছরের পর বছর লেগে থাকতে হয়। অভিনয় করে বহু মানুষের ভালোবাসা পেয়েছি। এটাই বা কম কী? কজন পায় এত মানুষের ভালোবাসা? মানুষের ভালোবাসা বড় প্রাপ্তি। যা পেয়েছি তাতে খুশি, বিশেষ কোনো চাওয়া নেই। শিল্পী জীবনে যা পেয়েছি, অনেক খুশি ।

তারিক আনাম খান
তারিক আনাম খান। ছবি: শেখ মেহেদী মোরশেদ/স্টার

একটা সময়ে থিয়েটার থেকে যেভাবে অভিনয়শিল্পী আসতেন, এখন সেভাবে আসছেন না কেন?

একজন পরিপূর্ণ শিল্পী হতে সময় লাগে। ওই যে বললাম সাধনার কথা। আজকে যারা একটা অবস্থান গড়েছেন, প্রত্যেকেই সাধনা করেছেন। সেজন্য তারা এত বড় অবস্থানে পৌঁছাতে পেরেছেন। অনেক দল থেকেই এইভাবে অনেক শিল্পীর জন্ম হয়েছে ধীরে ধীরে। এটা চলমান প্রক্রিয়া। এভাবেই ধীরে ধীরে ভালো শিল্পী বের হয়ে আসবেন। তবে, এখন সংখ্যাটা কমে গেছে।

দীর্ঘ অভিনয় জীবনে নানা রকম চরিত্রে অভিনয় করেছেন। বিশেষ কোনো চরিত্রের প্রতি দুর্বলতা আছে কি?

না। অভিনয়ের প্রতি আমার দুর্বলতা আছে। অভিনয়ই করে যেতে চাই। নতুন নতুন অনেক পরিচালক এখনো আমাকে ডাকেন, অভিনয় করতে বলেন। নতুন পরিচালকদের অনেকে আমাকে ভেবে গল্প লিখেন কিংবা চরিত্র সৃষ্টি করেন, এটা তো অভিনেতা হিসেবে আমার জন্য প্রচণ্ড ভালো লাগার। আমি অভিনয়ই করে যেতে চাই। অভিনয়ে মগ্ন থাকতে চাই।

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

6h ago