চট্টগ্রামে আপেলের ঘোষণা দিয়ে সিগারেট আমদানি

মিথ্যা ঘোষণায় আমদানি করা ৫ কোটি ৩ লাখ টাকার সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস। তাজা আপেলের ঘোষণা দিয়ে এসব সিগারেট আমদানি করা হয়েছিল।
চট্টগ্রামের ব্যবসা প্রতিষ্ঠান মারহাবা ফ্রেশ ফ্রুটস এসব আমদানি করে। ছবি: সংগৃহীত

মিথ্যা ঘোষণায় আমদানি করা ৫ কোটি ৩ লাখ টাকার সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস। তাজা আপেলের ঘোষণা দিয়ে এসব সিগারেট আমদানি করা হয়েছিল।

এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রাম কাস্টম হাউসের ডেপুটি কমিশনার মোহাম্মদ সালাহউদ্দিন রিজভী আজ বৃহস্পতিবার দ্য ডেইলি স্টারকে বলেন, 'চট্টগ্রামের ব্যবসা প্রতিষ্ঠান মারহাবা ফ্রেশ ফ্রুটসের আপেলের ঘোষণা দেওয়া এ চালান চলতি মাসের মাঝামাঝি চট্টগ্রাম বন্দরে পৌঁছায়।'

'গোপন তথ্য পেয়ে কাস্টমসের একটি দল চালানটি পরীক্ষা করে এবং এতে ২২ লাখ ১৯ হাজার পিস সিগারেট, ১৫ টন আপেল এবং ২ টন জিপি শিট পায়,' বলেন তিনি।

কর্মকর্তারা জানান, ঘোষিত পণ্যের কর হার ৮৯ শতাংশ। কিন্তু সিগারেটের ক্ষেত্রে এই হার ১২০ থেকে ৬০০ শতাংশ পর্যন্ত হতে পারে।

ওই আমদানিকারকের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ডেপুটি কমিশনার সালাহউদ্দিন রিজভী।

কাস্টমস সূত্র জানায়, চট্টগ্রাম কাস্টম হাউসের পোর্ট কন্ট্রোল ইউনিট (পিসিইউ) নথিপত্র এবং রপ্তানিকারক ও আমদানিকারকের ব্যবসার তথ্যাদি বিশ্লেষণ করে এ জালিয়াতির বিষয়টি বুঝতে পারে।

কাস্টমস কর্মকর্তারা জানান, প্যাকেটের গায়ে বাংলায় ধূমপান বিরোধী সতর্কবার্তা না থাকলে বাংলাদেশে এমন সিগারেট আমদানি নিষিদ্ধ।

নিয়মানুযায়ী সিগারেটের মান ঠিক থাকলে চালানটি বাংলাদেশ পর্যটন করপোরেশনের কাছে বিক্রি করা হবে। না হলে আইন অনুযায়ী ধ্বংস করা হবে বলে জানান তারা।

Comments

The Daily Star  | English

Anti-Quota protests: Students announce fresh programmes for tomorrow

Agitating students demanding the abolition of quota in recruitment of government jobs declared to block important intersections of the capital and highways adjacent to colleges and universities across the country tomorrow

1h ago